Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের পর এবার জার্মানি-ইতালিতে পাওয়া গেল ‘ওমিক্রন’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০২১, ৯:৪৮ এএম | আপডেট : ১১:০৮ এএম, ২৮ নভেম্বর, ২০২১

যুক্তরাজ্যের পর এবার জার্মানি ও ইতালিতে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত রোগী পাওয়া গেল। গতকাল শনিবার আলজাজিরা এ তথ্য জানিয়েছে।
জার্মানির আঞ্চলিক স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বাভারিয়া রাজ্যে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্ত দুজনকে পাওয়া গেছে। তারা গত ২৪ নভেম্বর মিউনিখ বিমানবন্দর দিয়ে দক্ষিণ আফ্রিকা থেকে এসেছেন।
এদিকে, ইতালির স্বাস্থ্য ইনস্টিটিউট বলছে, তারা মিলানে ওমিক্রনে আক্রান্ত এক ব্যক্তিকে শনাক্ত করেছে। তিনি মোজাম্বিক থেকে ইতালিতে এসেছেন।
অন্যদিকে চেক রিপাবলিকের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আক্রান্ত একজনকে তারা সন্দেহ করছে, যিনি ওমিক্রনে সংক্রমিত হয়ে থাকতে পারেন। তিনি নামিবিয়া থেকে সময় কাটিয়ে সবে দেশে ফিরেছেন।
দক্ষিণ আফ্রিকাকে ভাইরাস বৈচিত্র্যের এলাকা হিসেবে চিহ্নিত করেছে জার্মানি। আফ্রিকার সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে দেশটি।
এর আগে, শনিবার যুক্তরাজ্যে ওমিক্রন ধরনে দুজনের আক্রান্তের খবর জানান দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতার পর ইউরোপের বিভিন্ন দেশ আফ্রিকার দক্ষিণাঞ্চলের দেশগুলোর সঙ্গে আপাতত যোগাযোগ বন্ধ করেছে এবং ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। জাতিসংঘের হেলথ এজেন্সি ওমিক্রনকে ‘উদ্বেগের ধরন’ বলে উল্লেখ করেছে। সূত্র : আলজাজিরা



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ