Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোর শিক্ষাবোর্ডের সাত কোটি টাকা আত্মসাত: চেয়ারম্যান-সচিব ওএসডি নতুন চেয়ারম্যান আহ্সান হাবীব

যশোর থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০২১, ৭:০৮ পিএম

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের ৩৬টি চেকের মাধ্যমে সাত কোটি টাকা আত্মসাতের দায়ে বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোল্লা আমীর হোসেন ও সচিব অধ্যাপক এ এম এইচ আলী আর রেজাকে প্রত্যাহার করে ওএসডি করা হয়েছে। এছাড়া যশোর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ অধ্যাপক ড. মো. আহ্সান হাবীবকে বোর্ডের নতুন চেয়ারম্যান এবং রাজশাহীর শহীদ এ এইচ এম কামরুজ্জামান সরকারি ডিগ্রী কলেজের অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালেক সরকারকে সচিব হিসেবে নিযুক্ত হয়েছেন। মঙ্গলবার (২৩ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এ আদেশ জারি করে। শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. শ্রীকান্ত কুমার চন্দ্র স্বাক্ষরিত এক চিঠিতে বিষয়টি জানানো হয়।

জানা গেছে, গত ৭ অক্টোবর যশোর শিক্ষাবোর্ডে প্রথম জালিয়াতির ঘটনা ধরা পড়ে। এরপর একে একে বেরিয়ে আসে বোর্ড থেকে ৩৬টি চেকের মাধ্যমে হাতিয়ে নেওয়া হয়েছে সাত কোটি টাকা। পরে ৯ অক্টোবর এই জালিয়াতির ঘটনা তদন্তে কমিটি গঠন করে যশোর শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। আর ১৮ অক্টোবর দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত যশোর কার্যালয়ের সহকারী পরিচালক মাহফুজ ইকবাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আমীর হোসেন, সচিব অধ্যাপক এএম এইচ আলী আর রেজা, হিসাব সহকারী আবদুস সালাম, প্রতারক প্রতিষ্ঠান ভেনাস প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের মালিক শরিফুল ইসলাম বাবু ও শাহীলাল স্টোরের মালিক আশরাফুল আলমের নামে মামলা করেন। যদিও তদন্ত কমিটি গঠনের নির্দেশ দিয়েছিলেন বোর্ডের চেয়ারম্যান। তাই তদন্তের প্রতিবেদনও তার কাছেই জমা দেওয়া হয়েছে। সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় বোর্ড চেয়ারম্যান-সচিব বিরুদ্ধে তদন্ত শেষে অভিযুক্ত চেয়ারম্যান অধ্যাপক মোল্লা আমীর হোসেন ও সচিব অধ্যাপক এএম এইচ আলী আর রেজাকে ওএসডি করল শিক্ষা মন্ত্রণালয়। মঙ্গলবার রাষ্ঠ্রপতির আদেশক্রমে অধ্যাপক মোল্লা আমীর হোসেন ও সচিব অধ্যাপক এএম এইচ আলী আর রেজাকে বদলি করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আত্মসাত

২০ ফেব্রুয়ারি, ২০২২
২১ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ