Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বাড়তি টোলে বঙ্গবন্ধু সেতুতে চলছে গাড়ি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০২১, ১১:৫৮ এএম

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর থেকে সব যানবাহন পারাপারের জন্য বঙ্গবন্ধু সেতুতে বাড়তি টোল আদায় করা হচ্ছে। বৃহস্পতিবার বিকেলে বাড়তি টোল আদায়ের বিষয়ে একটি প্রজ্ঞাপন পাঠানো হয়েছে সেতু কর্তৃপক্ষকে।

বঙ্গবন্ধু সেতু সাইট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, এ সেতু দিয়ে প্রতিদিন ২৮ থেকে ৩০টি ট্রেন পারাপার হয়। আগে প্রতিবছর রেল মন্ত্রণালয় থেকে ৫০ লাখ টাকা পাওয়া যেতো, তবে এখন বাড়তি টোল আদায়ের নির্দেশনার কারণে এখন থেকে প্রতিবছর এক কোটি টাকা আদায় করা হবে। তবে সেটা প্রতিদিন নয়, বছরে একবার।

বঙ্গবন্ধু সেতু পারাপারের জন্য টোল আদায়ের হার ধরা হয়েছে, মোটরসাইকেল ৫০ টাকা, হাল্কা যানবাহনের মধ্যে কার/জিপ ৫৫০ টাকা, মাইক্রোবাস ও পিকআপ ৬০০, ছোট বাস (৩১ আসন বা এর কম) ৭৫০ টাকা, বড় বাস (৩২ আসন বা এর বেশি) ১০০০ টাকা, ছোট ট্রাক (৫ টন) ১০০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টন থেকে ৮ টন) ১২৫০ টাকা, মাঝারি ট্রাক (৮ টন থেকে ১১ টন) ১৬০০ টাকা, ট্রাক (৩ এক্সেল) ২০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেল) ৩০০০ টাকা, ট্রেইলার (৪ এক্সেলের অধিক) ৪০০০ টাকা এবং সেতুর ওপর দিয়ে ট্রেন চলাচলের জন্য এখন থেকে প্রতিবছর এক কোটি টাকা পাওয়া যাবে রেল মন্ত্রণালয় থেকে।

আগে মোটরসাইকেলে ৪০ টাকা, হালকা যানবাহন (কার, জিপ) ৫০০ টাকা, ছোট বাস ৬৫০ টাকা, বড় বাস ৯০০ টাকা, ছোট ট্রাক ৮৫০ টাকা, মাঝারি ট্রাক ১১০০ টাকা, বড় ট্রাক ১২৫০-১৪০০ টাকা নির্ধারণ করা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাড়ি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ