Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিউইয়র্কে নতুন জীবন শুরু করলেন রাজকুমারী মাকো

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০২১, ৩:১৭ পিএম

সাধারণ এক পরিবারের সন্তানকে বিয়ে গিয়ে রাজমর্যাদা হারানো জাপানি রাজকুমারী মাকো এবার স্বামীর সঙ্গে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন। রোববার নতুন জীবনসঙ্গী কেই কোমুরোকে নিয়ে একটি বাণিজ্যিক ফ্লাইটে করে নিউইয়র্কের উদ্দেশে টোকিও ছেড়েছেন তিনি। সেখানে তিনি ও তার স্বামী শুরু করবেন নতুন জীবন।

ফোর্ডহ্যাম ইউনিভার্সিটির ল স্কুল থেকে স্নাতক করা কোমুরো বর্তমানে নিউ ইয়র্কের একটি আইন সংস্থায় চাকরি করছেন। তবে তিনি এখনো তার বারের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। টোকিওতে তাদের বিবাহের পর কোমুরো সাংবাদিকদের বলেন, আমি মাকোকে ভালোবাসি। বড় কোনো অনুষ্ঠান ছাড়া খুব সাদামাটাভাবে তারা বিবাহের আয়োজন করেন। যাকে আমি ভালোবাসি তার সঙ্গেই থাকতে চাই বলেও জানান কোমুরো।

মাকো ও কোমুরোর প্রথম দেখা ২০১২ সালে। সে সময় তারা টোকিওতে ইন্টারন্যাশনাল ক্রিশ্চিয়ান ইউনিভার্সিটিতে পড়তেন। একসঙ্গে পড়াশোনার সুবাদে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ২০১৭ সালে তাদের বাগদান হয়। চলতি বছরের ২৬ অক্টোবর অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। জাপানের আইন অনুযায়ী, রাজপরিবারের কোনো নারী সদস্য যদি বাইরের কোনো সাধারণ পুরুষকে বিবাহ করেন তাহলে তিনি রাজকীয় মর্যাদা হারান। তবে পুরুষ সদস্যের ক্ষেত্রে এ নিয়ম প্রযোজ্য নয়। তবে জাপানে রাজপরিবারে এমন ঘটনা নতুন নয়।

এর আগেও সাধারণ পরিবারে ছেলেকে ভালোবেসে বিয়ে করে রাজকীয় মর্যাদা ত্যাগ করেন অনেক রাজকুমারী। তবে সেসময় এত সমালোচনা বা আলোচনা হয়নি। ঠিক যেভাবে হয়েছে মাকোর ক্ষেত্রে। সামাজিক যোগাযোগ মাধ্যম ও জাপানের স্থানীয় গণমাধ্যমে এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ