Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বামীর হাত ধরে জাপান ছাড়লেন সাবেক রাজকুমারী মাকো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ৬:৫২ পিএম

ভালোবাসার মানুষকে কাছে পেতেই রাজমর্যাদা ত্যাগ করেছেন জাপানের সাবেক রাজকুমারী মাকো। অবশেষে স্বামীর হাত ধরেই জাপান ছাড়লেন তিনি। পাড়ি জমিয়েছেন ভিন দেশে। রোববার (১৪ নভেম্বর) মাকো এবং কেই কোমুরো টোকিও থেকে নিউইয়র্কের উদ্দেশ্যে বাণিজ্যিক একটি ফ্লাইটে রওনা দিয়েছেন। নিউইয়র্কে আইনজীবী হিসেবে কাজ করছেন কোমুরো।
পারিবারিক রীতিনীতি ভেঙ্গে কেই কোমুরোকে বিয়ে করেন মাকো। জাপানের রীতি অনুযায়ী রাজ পরিবারের কেউ সাধারণ মানুষকে বিয়ে করতে পারবে না। যদি তা করে, তাহলে রাজকীয় কোন পদবী সে আর ব্যবহার করতে পারবে না। কেই কোমুরো কোন রাজ পরিবারের সদস্য নন। তাই বিয়ের পর পরই প্রিন্সেস মাকো কোমুরোর নামের আগে সাবেক প্রিন্সেস যুক্ত হয়ে যায়।
রাজ পরিবারের কোন নারী রাজ পরিবার ছাড়া সাধারণ কোন মানুষকে বিয়ে করলে তাদের জন্য এই আইন অব্যহত। তারা রাজকীয় মর্যাদা হারিয়ে ফেলেন। কিন্তু এই আইন পুরুষদের জন্য বাধ্যতামুলক নয়।
প্রাক্তন রাজকুমারী মাকো কোমুরো এবং কেই কোমুরো, দুজনেই ৩০ বছর বয়সী। টোকিওর হানেদা বিমানবন্দরে বিমানে ওঠার সময় এই দম্পতি ক্যামেরাবন্দি হন। তাদের বিমানে চড়া সরাসরি সম্প্রচার করে জাপানি সম্পচারমাধ্যম।
ফোর্ডহ্যাম ইউনিভার্সিটি ল স্কুলের স্নাতক কেই কোমুরো নিউইয়র্কের একটি আইন সংস্থায় চাকরি করেছেন। তবে তিনি এখনও তাঁর বারের পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। কেই কোমুরো একাধিক প্রচেষ্টার পর পাস করেন বলে প্রায়ই স্থানীয় জাপানি মিডিয়া তাঁকে আক্রমণ করে।
গত মাসে টোকিওতে বিয়ের ভোজ বা অন্যান্য উদযাপনের আচার-অনুষ্ঠান ছাড়াই শুধুমাত্র বিয়ে নিবন্ধনের পর কেই সাংবাদিকদের বলেছিলেন, আমি মাকোকে ভালোবাসি। আমি যাকে ভালোবাসি তার সঙ্গেই আমি আমার জীবনটি যাপন করতে চাই।
মাকো সম্রাট নারুহিতোর ভাতিজি। তিনিও একজন সাধারণ পরিবারের মেয়ে মাসাকোকে বিয়ে করেছিলেন। মাকোর বিয়েকে ঘিরে নেতিবাচক মিডিয়া কভারেজ তাকে ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডারের সম্মুখীন করে।
বর্তমান সম্রাটের পিতা প্রাক্তন সম্রাট আকিহিতো ছিলেন পরিবারের প্রথম সদস্য। তিনিও একজন সাধারণ নারীকেই বিয়ে করেন। তাঁর পিতা ছিলেন সেই সম্রাট যার অধীনে জাপান দ্বিতীয় বিশ্বযুদ্ধ করেছিল।
এই পরিবারের কোনো রাজনৈতিক ক্ষমতা নেই, কিন্তু জাতির প্রতীক হিসেবে কাজ করে। তারা বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে যোগ দেয় এবং জাপানে বেশ জনপ্রিয়ও বটে।
ইম্পেরিয়াল হাউস ল-এর আইন অনুযায়ী মাকো তাঁর রাজকীয় মর্যাদা হারান। এই আইন শুধুমাত্র পুরুষদের উত্তরাধিকারের অনুমতি দেয়। মাকো সম্রাটের ছোট ভাইয়ের মেয়ে। আশা করা হচ্ছে, তাঁর ১৫ বছর বয়সী ভাই সম্রাট হবে। সূত্র : আইরিশ এক্সামিনার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ