Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেড় বছর পর অনুষ্ঠিত হচ্ছে এসএসসি পরীক্ষা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০২১, ১০:০৯ এএম

করোনা মহামারির কারণে দীর্ঘ দেড় বছর পর আজ (১৪ নভেম্বর) থেকে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। এ ছাড়া চলতি বছরের ফেব্রুয়ারিতে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও প্রায় ৯ মাস পর পরীক্ষায় অংশ নিচ্ছে এসএসসি ও সমমানের সোয়া ২২ লাখ শিক্ষার্থী। রাজধানীর বিভিন্ন পরীক্ষা কেন্দ্রে সকাল থেকেই শিক্ষার্থী ও অভিভাবকরা ভিড় জমাতে দেখা যায়। সকাল ১০টার মধ্যে পরীক্ষার্থীরা নিজ নিজ আসন গ্রহণ করেন। যথা সময়ে পরীক্ষা শুরু হয়।

রোববার (১৪ নভেম্বর) সকাল ১০টায় পদার্থ বিজ্ঞান পরীক্ষার মাধ্যমে দেড় ঘণ্টার এ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে।সবাইকে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

দেশের বাইরে এ বছর ৯টি কেন্দ্র জেদ্দা, রিয়াদ, ত্রিপলী, দোহা, আবুধাবি, দুবাই, বাহরাইন, ওমানের সাহাম ও গ্রিসের এথেন্সে ৪২৯ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেবে।

শিক্ষা বোর্ডের নির্দেশনায় বলা হয়েছে, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের কেন্দ্রে প্রবেশ করতে হবে। যদি যৌক্তিক কারণে কারও দেরি হয় সেক্ষেত্রে পরীক্ষার্থীর নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও বিলম্ব হওয়ার কারণ রেজিস্টার খাতায় লিখে প্রবেশ করতে হবে। প্রতিবন্ধী শিক্ষার্থীরা শ্রুতিলেখকের সহায়তায় পরীক্ষা দিতে পারবে। তাদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। এসএসসি পরীক্ষা সুষ্ঠুভাবে ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে গত ৮ নভেম্বর থেকে শুরু হয়ে আগামী ২৫ নভেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএসসি

২০ ফেব্রুয়ারি, ২০২৩
৩০ নভেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ