Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুখে খাওয়ার ট্যাবলেটে সারবে করোনা? কী বলছেন বিশেষজ্ঞরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০২১, ১২:৫৪ পিএম

করোনা মহামারীর সঙ্গে লড়াই করছে গোটা বিশ্ব। এই সংক্রামক ভাইরাসের হাত থেকে রেহাই পাওয়ার জন্য টিকা এসেছে বাজারে। কিন্তু, কোভিড মুক্তির জন্য নির্দিষ্ট কোনও ক্যাপসুল বা ট্যাবলেট এতদিন পর্যন্ত ছিল না। এবার হাতে এল করোনার 'প্রথম ওষুধ’ মলনুপিরাভির। এই পিল তৈরি করেছে মার্ক এবং রিজব্যাক বায়োথ্যারাপিউটিকস সংস্থা।

মৃদু এবং মাঝারি উপসর্গ বিশিষ্ট করোনা রোগীদের জন্য মলনুপিরাভির পিল কাজ করে, গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। এই পিলটিকে ছাড়পত্র দিয়েছে ব্রিটেন। করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য বরিশ জনসন প্রশাসন একে ছাড়পত্র দিয়েছে। জানা যাচ্ছে, এই ওষুধ করোনা রোগীর হাসপাতালে ভর্তির সম্ভাবনা কমাচ্ছে।

এখনও পর্যন্ত বিশ্বে করোনা প্রাণ কেড়েছে প্রায় ৫ মিলিয়ন মানুষের। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান সচেতন করেছেন, এখনই শেষ হবে না করোনা মহামারি। করোনা টিকা বাজারে এলেও নিত্যনতুন ভ্যারিয়্যান্টের জেরে সাধারণ মানুষের চিন্তা কাটছে না। ফলে করোনা আক্রান্তদের দ্রুত সুস্থ করার জন্য নির্দিষ্ট ওষুধের প্রয়োজন। ফলে এই ওষুধ করোনা নিয়ন্ত্রণে অনেকটাই কাজ করবে বলে আশাবাদী মার্কিন প্রশাসন।

জানা গিয়েছে, দিনে দুই বার করে এই ওষুধ দেয়া প্রয়োজন করোনা রোগীদের। জ্বরের চিকিৎসার জন্য এই পিল এর কার্যকারিতা পরীক্ষা শুরু হয়েছিল। যুক্তরাজ্যের স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ একটি বিবৃতিতে এই পিলটিকে 'গেমচেঞ্জার’ বলেছেন। তিনি বলেন, 'আজ আমাদের দেশের জন্য একটি ঐতিহাসিক দিন। যুক্তরাজ্যই প্রথম দেশ যা করোনার বিরুদ্ধে ব্যবহার করার জন্য একটি পিলকে অনুমতি দিল।’ ওষুধটি কিনে বাড়ি নিয়ে যাওয়া যাবে। চিকিৎসকের পরামর্শ মতো করা যাবে ব্যবহারও।

এই পিলটি প্রাথমিকভাবে ৭৭৫ জনের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছিল। যেখানে দেখা গিয়েছে যারা এই ওষুধটি নিয়েছেন পাঁচদিনের মধ্যে তাদের দেহে করোনার উপসর্গ কমে অর্ধেক হয়েছে এবং হাসপাতাল ও কোভিড মৃত্যু কমেছে। এই ওধুষ প্রস্তুতকারী সংস্থার দাবি, যে কোভিড রোগীরা মলনুপিরাভির নিয়েছিলেন তাদের মধ্যে কারও মৃত্যু হয়নি। এতদিন পর্যন্ত করোনার চিকিৎসায় যে সমস্ত ড্রাগ বাজারে এসেছে তার মধ্যে কোনওটিই পিল নয়। তবে অন্যান্য কোনও দেশ এখন এই ওষুধকে ছাড় দেয়নি। এখন দেখার এই ওষুধ কি 'গেম চেঞ্জার’ হয়ে উঠতে পারবে। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ