Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সেমির আশা বাঁচিয়ে রাখার মিশনে ভারত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ৮:৪৫ পিএম | আপডেট : ৮:৫০ পিএম, ৪ নভেম্বর, ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ পর্বে দ্বিতীয় ম্যাচ জিতে সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখার মিশনে শুক্রবার স্কটল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

এবারের বিশ্বকাপে নিজেদের প্রথম দুই ম্যাচে পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে বড় হারে অনেকটাই ব্যাকফুটে চলে গিয়েছিল ভারতীয়রা। তবে গত পরশু তৃতীয় ম্যাচে তারা আফগানিস্তানকে বড় ব্যবধানে হারিয়ে শেষ চারের লড়াইয়ে টিকে আছে।

পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের হার দিয়ে এবারের বিশ্বকাপ মিশন শুরু করে ভারত। পরের ম্যাচে নিউজিল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়ে সেমিফাইনালের পথ কঠিন করে তোলে তারা। নিউজিল্যান্ড ম্যাচে প্রতিপক্ষ বোলারদের সামনে অসহায় আত্মসমর্পন করেন ভারতের ব্যাটাররা। তাদের বিশ্বসেরা ব্যাটিং লাইনআপ মাত্র ১১০ রান তুলতে পারে। ফলে সেই ম্যাচ ৮ উইকেটে হেরে যায় বিরাট কোহলির দল। টানা দুই ম্যাচে হেরে রান রেটেও বেশ পিছিয়ে পড়ে ভারত। সেমিতে খেলতে হলে বাকী ম্যাচগুলো জিততে হবে, রান রেট বাড়াতে হবে এবং অন্যান্য দলের হার কামনা করতে হবে। এমন সমীকরণ মাথায় নিয়ে নিজেদের তৃতীয় ম্যাচে বুধবার আফগানিস্তানের বিপক্ষে বিধ্বংসী হয়ে ওঠে ভারতীয়রা।

দুই ওপেনার রোহিত শর্মা ও লোকেশ রাহুলের জোড়া হাফ সেঞ্চুরিতে ২১০ রানের পাহাড়সম স্কোর গড়ে ভারত। শেষ পর্যন্ত আফগানরা ১৪৪ রানে থেমে গেলে চলতি বিশ্বকাপে প্রথম জয় পায় টিম ইন্ডিয়া। তাদের ৬৬ রানের প্রশ্নবিদ্ধ জয়ে রানও রেটও বেড়ে যায়।

আফগানিস্তান ম্যাচ দিয়ে ফর্মে ফেরা ভারত চতুর্থ ম্যাচেও স্কটল্যান্ডের বিপক্ষে জয়ের ধারায় থাকতে চায়। ম্যাচের আগে বৃহস্পতিবার ভারতীয় ওপেনার রোহিত শর্মা বলেন, ‘আমরা জানতাম রান রেট খুব গুরুত্বপূর্ণ। বিষয়টি মাথায় রেখেই আফগানদের বিপক্ষে খেলেছি। শেষ পর্যন্ত জিতেছি, এটাই আসল ব্যাপার। স্কটল্যান্ডের বিপক্ষেও জয় পেতে হবে আমাদের। এছাড়া অন্য কোন পথ নেই।’

বাছাই পর্বে ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন হলেও, সুপার টুয়েলভে এখন পর্যন্ত ব্যর্থ স্কটল্যান্ড। আফগনিস্তানের কাছে ১৩০ রানে, নামিবিয়ার কাছে ৪ উইকেটে এবং নিউজিল্যান্ডের কাছে ১৬ রানে হেরে সেমিফাইনালের স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। তবে ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে চান স্কটিশ ব্যাটার মাইকেল লিস্ক। তার কথায়,‘ভারত খুবই শক্তিশালী দল। তবে তারা চাপে আছে। তাদের বিপক্ষে সাফল্য পেতে এটাই সেরা সময়। আমরা নিজেদের সেরাটাই মাঠে ঢেলে দেয়ার চেস্টা করবো। ক্রিকেটে সবকিছুই সম্ভব। দিনটি আমাদের হলে ভারত জয় নিয়ে মাঠ ছাড়তে পারবে না।’

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে একবারই দেখা হয়েছে ভারত ও স্কটল্যান্ডের। ২০০৭ সালে বিশ্বকাপের প্রথম আসরে ওই ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টি ২০কাপ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ