Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবশেষে কোভ্যাক্সিনকে স্বীকৃতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১:৩৩ পিএম

অবশেষে ভারতের তৈরি করোনা টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বুধবার ভারত বায়োটেকের তৈরি এই টিকাটি ছাড়পত্র পেল।

কিছুদিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে মার্গারেট হ্যারিস ইঙ্গিত দিয়েছিলেন খুব শীঘ্রই এই টিকাটিকে ছাড়পত্র দেয়া হবে। এই টিকাকে ছাড়পত্র দেয়ার জন্য ভারত বায়োটেকের থেকে কিছু নথিও চেয়ে পাঠিয়েছিল সংস্থাটি। এরপর টিকা ব্যবহারের পর ঝুঁকি, টিকার প্রয়োগ, উপকারিতা বিভিন্ন বিষয়গুলি খতিয়ে দেখেন বিশেষজ্ঞরা। এরপরেই ছাড়পত্র দেয়া হয় টিকাটিকে। কোভ্যাক্সিনকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র দেয়া ভারতীয় বিজ্ঞানীদের কাছে বড় জয় বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

সেপ্টেম্বর মাসের শেষ সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছিল কোভ্যাক্সিন সম্পর্কিত কিছু প্রশ্নের উত্তর তারা এখনও পাননি। আগে সেগুলি হাতে পেয়ে তারপরেই কোনও সিদ্ধান্তে তারা উপনীত হবেন। সংস্থার তরফে জানানো হয়েছিল, ‘অনেকেই এমার্জেন্সি ব্য়বহারের ক্ষেত্রে কোভ্যাক্সিন কবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছাড়পত্র পায় সেই জন্য অপেক্ষা করে রয়েছে। কিন্তু, কোনও টিকাকে ছাড়পত্র দেয়ার আগে তার সুরক্ষার দিকগুলি খতিয়ে দেখতে হবে। যখন এই টিকা নিয়ে ওঠা যাবতীয় প্রশ্নের উত্তর পাওয়া যাবে, তখন ছাড়পত্র দেয়া হবে এই টিকাকে।’

ছাত্রপত্র পাওয়ার পর কোভ্যাক্সিন বিশ্বে স্বীকৃতি পেল এবং এই টিকার দুটি ডোজ নেয়া ব্যক্তি অন্য কোনও দেশে গেলে কোয়ারেন্টাইনে থাকার প্রয়োজন নেই। ফলে ভারতীয় ছাত্রছাত্রীরা যারা এই টিকা নিয়েছেন তাদের বিদেশে যাওয়ার ক্ষেত্রে কোনও অসুবিধা হবে না। কোভ্যাক্সিন নিয়ে বিদেশ সফরে গেলে কোনও সমস্যায় পড়তে হবে না সাধারণ মানুষকে। প্রসঙ্গত, কিছুদিন আগেই ভারতের তৈরি এই টিকাকে স্বীকৃতি দিয়েছে অস্ট্রেলিয়া। একটি বিবৃতিতে অস্ট্রেলিয়ার তরফে জানানো হয়, এই টিকার নিলে অস্ট্রেলিয়ায় প্রবেশ করা যাবে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ