Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২০২২ সালে রুশ নৌ-বাহিনী পাবে হাইপারসনিক ক্ষেপণাস্ত্র: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০২১, ১১:২১ এএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ২০২২ সালে তার দেশের নৌবাহিনীতে জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র যুক্ত হবে। এরইমধ্যে ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা-নিরীক্ষা শেষ পর্যায়ে এসে পৌঁছেছে।

গতকাল (বুধবার) টেলিভিশনে দেয়া ভাষণে প্রেসিডেন্ট পুতিন বলেন, "এখন হাইপারসনিক অস্ত্র ব্যবস্থার উন্নয়ন, উচ্চ ক্ষমতাসম্পন্ন লেজার এবং রোবটিক সিস্টেম তৈরি করা দরকার যা শত্রুর হামলাকে প্রতিহত করতে সক্ষম হবে। এর অর্থ হচ্ছে এসব অস্ত্র তৈরির মাধ্যমে দেশের নিরাপত্তা ব্যবস্থা আরো শক্তিশালী হবে।"

ভ্লাদিমির পুতিন বলেন, পরীক্ষা-নিরীক্ষার সময় হাইপারসনিক ক্ষেপণাস্ত্র সমুদ্র থেকে এবং স্থলভাগ থেকে সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে।

এর আগে গত জুলাই মাসে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ জানিয়েছিলেন যে, তার দেশ আমেরিকা এবং ন্যাটোভুক্ত দেশগুলোর সম্ভাব্য সামরিক আগ্রাসন মোকাবেলার জন্য হাইপারসনিক অস্ত্র তৈরি করছে।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ