Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

হাইপারসনিক জিরকন ক্রুজ মিসাইলের ঘোষণা দিলেন পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ১১:১৮ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, শিগগিরই তাদের নৌবাহিনী হাইপারসনিক জিরকন ক্রুজ মিসাইল পেতে যাচ্ছে। আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রসহ অন্যদের সঙ্গে সমরাস্ত্র প্রতিযোগিতার দৌড়ে এগিয়ে থাকার অংশ হিসেবে রুশ প্রেসিডেন্ট এই ঘোষণা দিলেন। এর আগে সেপ্টেম্বর মাসে রাশিয়া প্রথম বারের মতো সাবমেরিন থেকে জিরকন মিসাইলের সফল পরীক্ষা চালানোর কথা জানায়।

বুধবার টেলিভিশনে প্রচারিত এক অনুষ্ঠানে পুতিন বলেন, এখন হাইপারসনিক অস্ত্র ব্যবস্থা তৈরি ও কার্যকর করা বিশেষ গুরুত্বপূর্ণ। এই উচ্চ ক্ষমতাসম্পন্ন লেজার রোবোটিক ব্যবস্থা সম্ভাব্য সামরিক হামলা কার্যকরভাবে প্রতিহত করতে সক্ষম হবে। এর মাধ্যমে রাশিয়ার নিরাপত্তা শক্তিশালী হবে। পুতিন বলেন, তাদের জিরকন মিসাইল পানির নিচ থেকে পাশাপাশি স্থল থেকে ভূমিতে ও সাগরের লক্ষ্যবস্তুতে সফলভাবে হামলা চালাতে সক্ষম হয়েছে।

কিছু পশ্চিমা বিশেষজ্ঞের প্রশ্ন, রাশিয়ার কাছে নতুন প্রজন্মের কতটা অ্যাডভান্সড অস্ত্র রয়েছে। প্রশ্ন রাখার পাশাপাশি তারা মনে করেন যে, রাশিয়ার কাছে হাইপারসনিক অস্ত্র রয়েছে যেগুলো দ্রুতগতিসম্পন্ন এবং শনাক্ত ও প্রতিরোধ করা কঠিন।

হাইপারসনিক ক্ষেপণাস্ত্রগুলো শব্দের থেকে পাঁচগুণ গতিসম্পন্ন। অক্টোবরে যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তর পেন্টাগন জানায়, তারা প্রতিরক্ষা ঠিকাদারদের হাইপারসনিক অস্ত্র বাবদ খরচ কমানোর জন্য বলবেন। কারণ প্রতি ইউনিট হারপারসনিক অস্ত্র তৈরি লাখ লাখ ডলার খরচ হয়।



 

Show all comments

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ