Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিতু হত্যা বাবুল আক্তারের মামলার অধিকতর তদন্তের নির্দেশ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০২১, ৩:৪৫ পিএম

স্ত্রী মাহমুদা খানম মিতু হত্যার ঘটনায় তার স্বামী সাবেক পুলিশ সুপার বাবুল আক্তার যে মামলা করেছিলেন, সে মামলার অধিকতর তদন্তের নির্দেশ দিয়েছে আদালত।

পাঁচ বছর আগের ওই হত্যা মামলার তদন্ত করতে গিয়ে বাবুল আক্তারের সম্পৃক্ততার তথ্য পাওয়ার কথা জানিয়ে গত মে মাসে চূড়ান্ত প্রতিবেদন দিয়েছিল তদন্তকারী সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এর ভিত্তিতেই বাবুলকে আসামি করে নতুন একটি হত্যা মামলা দায়ের করেছিলেন মিতুর বাবা মোশাররফ হোসেন।
অন্যদিকে ওই প্রতিবেদন নিয়ে আপত্তি জানিয়ে সিআইডি বা অন্য কোনো সংস্থার কোনো জ্যেষ্ঠ কর্মকর্তার মাধ্যমে মিতু হত্যার ঘটনায় নিজের করা মামলাটির অধিকতর তদন্ত চেয়েছিলেন বাবুল আক্তার।

চট্টগ্রামের মহানগর হাকিম মেহনাজ রহমান বুধবার পিবিআইয়ের চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ না করে অধিকতর তদন্তের আদেশ দেন। ফলে বাবুল আক্তারের করা মামলাটির কার্যক্রম চলতে বাধা নেই বলে তার আইনজীবী শেখ ইফতেখার সাইমুল চৌধুরী জানান। তিনি বলেন, আদালত গ্রহণযোগ্যতার শুনানি করে পিবিআইয়ের দেওয়া চূড়ান্ত প্রতিবেদন খারিজ করে দিয়েছেন। ফলে বাবুল আক্তারের নারাজি দরখান্তও অকার্যকর হয়ে গেছে। তবে কোন সংস্থার মাধ্যমে এখন এ মামলার অধিকতর তদন্ত হবে, সে সিদ্ধান্ত এখনও আদালত দেননি। তিনি বলেন, একই অভিযোগ দুবার কেউ তদন্ত করতে পারে না। আইনগত কারণেই এটা পারে না। পরবর্তীতে অন্য কাউকে দিয়ে তদন্ত করতে হয়। আমরা আবেদন করব অধিকতর তদন্ত কারা করবে সে বিষয়ে নির্দেশনা চেয়ে।

আইন অনুযায়ী একই অপরাধের ঘটনায় দুটি মামলাও চলতে পারে না। তাহলে মিতুর বাবার করা মামলাটি কীভাবে চলবে জানতে চাইলে প্রসিকিউশন পুলিশের অতিরিক্ত উপ কমিশনার কামরুল হাসান বলেন, ওই মামলার তদন্তের দায়িত্বেও রয়েছে পিবিআই। আদালত ওই মামলার বিষয়ে কোনো আদেশ যেহেতু দেয়নি, মামলা তাদের হাতেই থাকবে। পরে কী হবে সেটা আদালতই ঠিক করে দেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পিবিআই

৬ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ