Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডব্লিউএইচওকে শক্তিশালী করতে জি২০ নেতারা কোভিড টিকার দ্রুত অনুমোদনে সম্মত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০২১, ১০:২২ পিএম

ডব্লিউএইচওকে শক্তিশালী করতে জি২০ নেতারা কোভিড জ্যাবসের দ্রুত অনুমোদনে সম্মত হয়েছেন বলে জানান ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়াল। তার মতে, জি২০ শীর্ষ সম্মেলনে নেতারা 'রোম ঘোষণা' গ্রহণ করেছেন এবং এই বিবৃতিটি স্বাস্থ্য বিভাগের ক্ষেত্রে একটি শক্তিশালী বার্তা দেয় যে, দেশগুলি সম্মত হয়েছে, কোভিড-১৯ টিকা বিশ্বব্যাপী জনসাধারণের জন্য ভালো। –বিজনেস স্ট্যান্ডার্ড

পীযূষ গয়াল জানান, ভ্যাকসিনের জন্য জরুরি ব্যবহারের অনুমোদন চাইতে গেলে ডব্লিউএইচও কোভ্যাক্সিনকে জরুরী ব্যবহারের অনুমোদন ৫ অক্টোবর পর্যন্ত বিলম্বিত করেছে। এদিকে দেশটির মন্ত্রিসভা ২ বছরের জন্য ১,০২৩টি ফাস্ট-ট্র্যাক বিশেষ আদালত অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি২০ নেতাদের বলেন, ভারত মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বকে সহায়তা করার জন্য আগামী বছরের শেষ নাগাদ ৫ বিলিয়নের বেশি কোভিড ভ্যাকসিন ডোজ তৈরি করতে প্রস্তুত।

গয়াল বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) একটি সিদ্ধান্ত নেয় যে, নিরাপদ এবং কার্যকর বলে বিবেচিত কোভিড ভ্যাকসিনগুলোর স্বীকৃতি দেশগুলোর জাতীয় এবং গোপনীয়তা আইনের সাথে সমন্বয় করে পারস্পরিকভাবে গ্রহণ করা হবে। তবে সবাই ভ্যাকসিন অনুমোদন এবং জরুরী ব্যবহারের অনুমোদনের জন্য ডব্লিউএইচওর প্রক্রিয়া এবং পদ্ধতিগুলিকে অনুকূল করতে সাহায্য করবে এবং ডব্লিউএইচওকে শক্তিশালী করবে, যাতে এটি দ্রুত ভ্যাকসিনের স্বীকৃতি দিতে পারে।

কোভ্যাক্সিনের জরুরী ব্যবহারের তালিকার জন্য একটি চূড়ান্ত "ঝুঁকি-সুবিধা-মূল্যায়ন" পরিচালনা করতে জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার একটি প্রযুক্তিগত উপদেষ্টা গ্রুপ আগামীকাল ৩ নভেম্বর বৈঠক করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডব্লিউএইচও


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ