Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

দৌলতদিয়া-পাটুরিয়ায় পারাপারের অপেক্ষায় ছয় শতাধিক যানবাহন

দুর্ঘটনায় একটি ও যান্ত্রিক ত্রুটির কারণে আরো ৩টি ফেরি বন্ধ

মানিকগঞ্জ জেলা ও গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০২১, ১২:০৩ এএম

দৌলতদিয়া-পাটুরিয়া নৌ রুটে পারাপারের অপেক্ষায় রয়েছে ছয় শতাধিক যানবাহন। মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যেমন অপেক্ষমান যানবাহনের দীর্ঘ সারি দেখা গিয়েছে। ঠিক তেমনি পদ্মার অপর প্রান্তে অর্থাৎ রাজবাড়ীর দৌলতদিয়ায়ও প্রায় ৫ কিলোমিটার জুড়ে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। ফলে ঢাকামুখী ও খুলনা-ফরিদপুর-বরিশালমুখী যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। যদিও যাত্রীবাহী পরিবহনের তুলনায় মালবাহী পরিবহনের চাপ তুলনামূলক বেশি।

পাটুরিয়া নৌরুটে ফেরি স্বল্পতা ও পাটুরিয়ায় ৫ নং ঘাটে গত ২৭ অক্টোবর রো রো ফেরি আমানত শাহ ডুবে যাওয়ায় এ ঘাট বন্ধ হয়ে যাওয়ায় ফেরি পারাপার ব্যাহত হচ্ছে। অপেক্ষামান যানবাহনের মধ্যে ট্রাকের দীর্ঘ সারি রয়েছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছে যানবাহন শ্রমিকসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এ নৌরুট ব্যবহারকারী ২১ জেলার মানুষ। যানবাহনের তুলনায় ফেরির সংখ্যা কম থাকায় ঘাটে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।
গতকাল সকালে পাটুরিয়ায় বাস ও ব্যক্তিগত যানবাহনের চাপ কম ছিল। তবে বেলা বাড়ার সাথে সাথে ব্যক্তিগত যানবাহন ও যাত্রীবাহী যানবাহনের সংখ্যা বেড়ে যায়। শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় বাড়তি চাপ রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে। যাত্রীবাহী বাস, অ্যাম্বুলেন্স, ব্যক্তিগত গাড়ি এবং পঁচনশীল মালের ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হয়। অন্যান্য যানবাহনকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

বিআইডব্লিটিসির আরিচা অফিসের সহকারী মহাব্যবস্থাপক মো. জিল্লুর রহমান জানান, দুর্ঘটনাজনিত কারণে আমানত শাহ ফেরি, যান্ত্রিক ত্রুটির কারণে আরো ৩টি ফেরি বন্ধ রয়েছে। বর্তমানে ছোট বড় মিলে ১৬টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। ফেরি স্বল্পতার জন্য ঘাটে যানবাহনের দীর্ঘ সারি হচ্ছে।
এদিকে দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো হতে ফায়ার সার্ভিস স্টেশন পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার জুড়ে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। রোদ ও গরমের মধ্যে ভৌগান্তিতে পড়তে হচ্ছে নদী পার হতে আসা গণপরিবহনের যাত্রী ও ট্রাক চালকদের।

পদ্মা নদীতে পানি কমে গিয়ে নদীর মাঝে ডুবোচর ও নাব্যতা সংকট দেখা দিয়েছে যে কারণে ফেরি চলাচলের সময় লাগছে আগের চেয়ে অনেক বেশি। ট্রাকচালক মান্নান বলেন, ‘চুয়াডাঙ্গা থেকে কয়লা লোড করে আজ (রোববার) ভোর রাতে দৌলতদিয়া এসে লম্বা সিরিয়ালে আটকে আছি, এখন বেলা ২ টা বাজে কখন ফেরির দেখা পাবো জানি না।’ আরেক ট্রাক চালক সোহান শেখ বলেন, মাগুরা থেকে রাত ১২ টার সময় দৌলতদিয়া ঘাটে এসে দীর্ঘ সিরিয়ালে আটকে আছি, এখন বেলা ১.৩০ টা বাজে, কখন ফেরির দেখা পাবো বলতে পারছি না।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কার্যালয় (বিআইডাব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. শিহাব উদ্দিন বলেন, কাঁচামালের ট্রাকও যাত্রীবাহী পরিবহন অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। বর্তমানে এ নোরুটে ছোট বড় ১৮ টি ফেরি চলাচল করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৌলতদিয়া-পাটুরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ