Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা : রাশিয়ায় গত মাসে ৪৪ হাজারেরও বেশি মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১০:৫৫ এএম

হঠাৎ করে রাশিয়ায় বেড়ে গেছে করোনার সংক্রমণ ও মৃত্যু। গত সেপ্টেম্বরে প্রাণঘাতী এ ভাইরাসে দেশটিতে মারা গেছেন ৪৪ হাজারেরও বেশি। এ যাবৎকালে এক মাসে এত মৃত্যু দেখেনি ভøাদিমির পুতিনের দেশ। পরিস্থিতি সামলাতে ৭ নভেম্বর পর্যন্ত এক সপ্তাহের জন্য ছুটি ঘোষণা করেছে সরকার।
দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এত মৃত্যু দেখেনি রাশিয়া। রাশিয়ার সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত এক মাসে করোনায় আক্রান্ত হয়ে ৪৪ হাজার ২৬৫ জনের মৃত্যু হয়েছে। খবর রয়টার্সের।
রাশিয়ায় এ পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লাখের কাছাকাছি। এক লাফে মোট মৃতের সংখ্যা এতটা বেড়ে যাওয়ায় দীর্ঘমেয়াদি লকডাউনের কথা ভাবছে সরকার। শনিবার একদিনে আক্রান্ত হয়েছেন ৪০ হাজার ২৫১ জন।
অর্থনীতির কথা মাথায় রেখে রুশ সরকার প্রথমে লকডাউন দিতে চাইছিল না। গত বছরে অর্থনীতি অনেকটাই ধাক্কা খেয়েছে দেশটি, তাই নতুন করে ব্যবসা-বাণিজ্য কমাতে চায়নি সরকার। কিন্তু বর্তমান পরিস্থিতিতে সরকার অনন্যোপায়।
রুশ জনসংখ্যাতত্ত্ব বিশেষজ্ঞ অ্যালেক্সেই রাকশা বলেছেন, করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রশাসন যদি এখনও মানসিকতা না বদলায়, নতুন করে সংক্রমণ ঢেউ আছড়ে পড়বে রাশিয়ায়।
অ্যালেক্সেই আরও বলেন, গত দেড় বছরে রাশিয়ায় মানুষের গড় আয়ু বেশ অনেকটা কমে গেছে। এখন তা কমে দাঁড়িয়েছে গড়ে ৬৯ বছরে। নিজেরা করোনার টিকা উৎপাদন করলেও রাশিয়ায় মাত্র ৪৭ শতাংশ নাগরিক এ পর্যন্ত টিকার আওতায় এসেছেন। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ