Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাসদের ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০২১, ১২:০৪ এএম

আজ ৩১ অক্টোবর জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। দিবসটি পালন করবে বর্তমানে চার ধারায় বিভক্ত দলটির নেতাকর্মীরা। জাসদ (রব), জাসদ (ইনু), জাসদ (মালেক) ও জাসদ (আম্বিয়া) পৃথক পৃথক ভাবে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করবে। জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ ১৯৭২ সালের এই দিনে গঠিত হয়। ক্ষমতাসীন দলের বিরুদ্ধে দুর্নীতি, জুলুমবাজি ও নানা অনিয়মের অভিযোগের প্রতিবাদে বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রতিষ্ঠার শ্লোগান নিয়ে দলটি গঠিত হয়। মুক্তিযুদ্ধে ৯নং সেক্টরের কমান্ডার মেজর (অব) এম এ জলিলকে আহবায়ক এবং মুক্তিযুদ্ধে বিএলএফ-মুজিব বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ডের উপ-অধিনায়ক আ স ম আব্দুর রব যুগ্ম আহ্বায়ক করে ৭ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

একই বছর ২২ ডিসেম্বর প্রথম জাতীয় সম্মেলনের মাধ্যমে মেজর এম এ জলিলকে সভাপতি এবং আ স ম আব্দুর রবকে সাধারণ সম্পাদক করে পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়। তবে দলটি গঠনের নেপথ্যের কারিগর ছিলেন সিরাজুল আলম খান।
জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ এর ৪৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলটির ৪ ধারাই পৃথ পৃথক ভাবে কর্মসূচি পালন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাসদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ