Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পৃথক অভিযানে ৫ জঙ্গি গ্রেফতার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ৪:২৭ পিএম

রাজধানী ও ঢাকা জেলার বিভিন্ন এলাকায় ২৪ ঘণ্টার রুদ্ধদ্বার অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন ‘আনসার আল ইসলাম’-এর পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) থেকে শুক্রবার রাত পর্যন্ত চলে এই অভিযান। এটিইউর পুলিশ সুপার (এসপি- মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) মোহাম্মদ আসলাম খান বলেন, বৃহস্পতিবার প্রথমে অভিযান পরিচালনা করে ঢাকার শেরেবাংলা নগর এলাকা থেকে মো. মিঠুন রহমানকে (মিঠু) গ্রেফতার করা হয়। তিনি বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (সরকারি ডিগ্রী কলেজ) সাতক্ষীরা শাখায় এইচএসসি ২য় বর্ষের শিক্ষার্থী।

গ্রেফতারকালে তার কাছ থেকে একটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট এবং পাঁচটি উগ্রবাদী বই জব্দ করা হয়েছে। মিঠুর দেওয়া তথ্য অনুযায়ী কেরানীগঞ্জের হযরতপুর এলাকায় অভিযান পরিচালনা করে সাকিব আল হাসান নামের আনসার আল ইসলামের আরো একজনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার আসামির দেওয়া তথ্যমতে, এই এলাকা থেকেই আরো তিন সক্রিয় সদস্যকে গ্রেফতার করা হয়। তারা হলেন মোহাম্মদ আব্দুস শুকুর সোহাগ, মোহাম্মদ জাবের, মোহাম্মদ ওমর ফারুক (১৯)। এদের মধ্যে মোহাম্মদ আব্দুস শুকুর সোহাগ ও মোহাম্মদ জাবের ২৯ অক্টোবর উগ্রবাদ সংক্রান্ত ভবিষ্যৎ পরিকল্পনা করার জন্য হবিগঞ্জ ও লক্ষ্মীপুর থেকে ঢাকায় এসেছিলেন। গ্রেফতারকালে তাদের কাছ থেকে তিনটি অ্যান্ড্রয়েড মোবাইল সেট এবং একটি বাটন মোবাইল সেট জব্দ করা হয়েছে।

এসপি আসলাম খান বলেন, গ্রেফতার আসামিরা ‘গাজওয়াতুল হিন্দ’ প্রতিষ্ঠার জন্য অনলাইনে উগ্রবাদ প্রচারণাসহ রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের মাধ্যমে বাংলাদেশে খিলাফত প্রতিষ্ঠা করার উদ্দেশ্যে দীর্ঘ দিন ধরে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। তারা সাধারণ মানুষের মধ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচার ও আতংক সৃষ্টির মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি এবং নাশকতার জন্য পরিকল্পনা, প্রশিক্ষণ ও প্রস্তুতি নেওয়ার জন্য সিকিউরড টেলিগ্রাম গ্রুপ খুলে নিজেদের মধ্যে চ্যাটিং চালিয়ে যাচ্ছিল। তাছাড়া উগ্রবাদী বিভিন্ন বই ও বক্তৃতা অনলাইনে পোস্ট করে আগ্রহীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষাসহ তাদের উগ্রবাদের দিকে আহ্বান করে আসছিল।

আনসার আল ইসলামের গ্রেফতার সদস্যদের বিরুদ্ধে শেরেবাংলা নগর থানায় সন্ত্রাস বিরোধী আইনে মামলা দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্রেফতার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ