Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধর্মীয় সংখ্যালঘুদের মৃত্যু ও ধর্ষণের গল্প ছড়ানো হচ্ছে

হিন্দুদের ওপর হামলা প্রসঙ্গে বিবিসিকে পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন অভিযোগ করেছেন যে, সংখ্যালঘুদের ওপর সাম্প্রতিক হামলার ঘটনা সম্পর্কে কিছু অতি উৎসাহী গণমাধ্যম বানোয়াট গল্প রটাচ্ছে। তিনি বলেন, এসব ঘটনায় এ পর্যন্ত মাত্র ছয় জনের মৃত্যু হয়েছে, যাদের চার জন মুসলিম এবং দু’জন হিন্দু। তিনি আরো বলেন, এসব হামলার ঘটনার সময় কোন হিন্দু নারী ধর্ষণের শিকার হননি। বাংলাদেশে সংখ্যালঘুদের হামলার ব্যাপারে জাতিসংঘ এবং বিভিন্ন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন যখন বিবৃতি দিয়ে উদ্বেগ প্রকাশ করছে, সেরকম এক প্রেক্ষাপটে পররাষ্ট্রমন্ত্রী এই বিবৃতি দিলেন।

গত বৃহস্পতিবার বিবৃতিতে তিনি বলেন, ওই সহিংসতার ঘটনায় নিহত ৬ জনের মধ্যে ৪ জন মুসলমান এবং তারা হিন্দুদের বাড়িতে আগুন দেওয়ার চেষ্টা করার সময় পুলিশের গুলিতে নিহত হন।
সহিংসতায় যে ২ জন হিন্দু মারা যান, তাদের মধ্যে ‘একজনের স্বাভাবিক মৃত্যু হয়েছে এবং অন্যজন পানিতে ডুবে মারা গেছেন’ বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। তার ভাষায়, ‘কিছু অতি উৎসাহী গণমাধ্যম ও ব্যক্তিবর্গ’ ধর্মীয় সংখ্যালঘুদের মৃত্যু এবং ধর্ষণের নানা গল্প ছড়িয়ে বেড়াচ্ছে।

তিনি জানিয়েছেন, ‘কাউকে ধর্ষণ করা হয়নি এবং একটি মন্দিরেও অগ্নিসংযোগ বা ভাংচুরের ঘটনা ঘটেনি’। তবে কিছু দেবদেবীর মূর্তি বা প্রতিমা ভাংচুর করা হয়েছে। এর পেছনে জড়িত সব অপরাধীদের ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে এবং এখন তারা পুলিশের হেফাজতে রয়েছে।
এই বিবৃতির বিষয়ে কথা বলতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিবিসি বাংলাকে বলেন, এ নিয়ে বিভিন্ন বিভ্রান্তিকর খবর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাচ্ছে। এমন অবস্থায় পুলিশ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে যথাযথ তথ্য নিয়ে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে জানিয়েছেন।

সহিংসতায় যেসব বাড়িঘরে আগুন দিয়ে পোড়ানো হয়েছে সেগুলো পুনর্নির্মাণের পাশাপাশি ক্ষতিগ্রস্ত সবাইকে যথাযথ ক্ষতিপূরণ দেয়া হয়েছে। মূলত ধর্মীয় সম্প্রীতির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ শেখ হাসিনা সরকারকে বিব্রত করার জন্য এমনটা করা হচ্ছে বলে তিনি ওই বিবৃতিতে অভিযোগ করেন।

সাম্প্রতিক বছরগুলোতে বাংলাদেশের প্রতিটি স্থানে এমনকি মানুষের ঘরে ঘরে পূজা মণ্ডপের সংখ্যা অনেক বেড়েছে। এর কারণ হিসেবে তিনি জানিয়েছেন যে, সরকার প্রতিটি মণ্ডপ বাবদ অর্থ প্রদান করে থাকে। কিন্তু সপ্তাহে ২৪ ঘণ্টা এই বিপুল সংখ্যক মণ্ডপ পর্যবেক্ষণে রাখার মতো যথেষ্ট সংখ্যক পুলিশ বাহিনী নেই। এ ধরনের সহিংস ঘটনা এড়াতে তাই পূজা মণ্ডপ আয়োজকদের উচিত তাদের মণ্ডপগুলো নজরের বাইরে না রাখা।

উল্লেখ্য, সম্প্রতি একটি পূজা মণ্ডপে একজন মাদকাসক্ত ব্যক্তি পবিত্র কোরআনের একটি কপি মন্দিরে দেবতার মূর্তির পায়ের কাছে রেখে চলে যায়। সে সময় মন্দিরের ভেতরে কোন উপাসক বা আয়োজক কেউ ছিলেন না। পরে অন্য আরেক ব্যক্তি মন্দিরে দেবতার পায়ে কোরআনের ওই ছবি তুলে সোশ্যাল মিডিয়া ফেসবুকে আপলোড দেয়। এ ঘটনাকে ঘিরে ক্ষোভ ছড়িয়ে পড়ে এবং ভাঙচুর এবং লুটপাটের মতো ঘটনা ঘটে। সূত্র : বিবিসি বাংলা।



 

Show all comments
  • Muhammad Ashik ৩০ অক্টোবর, ২০২১, ১:০১ এএম says : 0
    সবসময় সত্য বলার জন্য আমি তাকে অনেক ভালবাসি, ধন্যবাদ মাননীয় মন্ত্রী সাহেব
    Total Reply(0) Reply
  • Atique Hasan ৩০ অক্টোবর, ২০২১, ১:০৩ এএম says : 1
    মন্ত্রী মহোদয়ের কথা একদম সত্য। ঘটনা অবশ্যই ঘটেছে এবং এর অপপ্রচারও হয়েছে। তবে ঘটনা গুলো ঘটিয়েছে বা ঘটাচ্ছে একশ্রেণীর স্বার্থান্বেষী মহল। এক শ্রেণীর মানুষ ঘোলা জলে মাছ শিকার করছে। তারা কোনো ধর্মের নাম ব্যবহার করে ধর্মের ক্ষতি করছে। এখানে হিন্দু বা মুসলিম বিষয় না। এটা সম্পূর্ণভাবে অধর্ম, অপরাজনীতি অথবা সমাজের কুলাঙ্গারদের কাজ। এখন প্রয়োজন সরকারের একটা সঠিক পদক্ষেপ।
    Total Reply(0) Reply
  • Arafat Hossain ৩০ অক্টোবর, ২০২১, ১:০৩ এএম says : 0
    ত্রিপুরায় মসজিদ ও মুসলমান দের উপর যে হামলা হয়েছে আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সাথে সাথে সাম্প্রদায়িক এই হামলা বন্ধের জন্য জাতিসংঘ এর সহায়তা কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Mahedi Hasan ৩০ অক্টোবর, ২০২১, ১:০৪ এএম says : 0
    যারা বাংলাদেশে থেকে অখণ্ড ভারতের সপ্ন দেখে এরা সার্বভৌমত্বের জন্য মারাত্মক হুমকি এদেরকে খুজে বের করে আইন আওতায় আনতে হবে। এদের মূল উৎপাটন করতে হবে।
    Total Reply(0) Reply
  • Habibur Rahman Habib ৩০ অক্টোবর, ২০২১, ১:০৪ এএম says : 0
    মন্ত্রী সাহেবের সাথে এ বিষয়ে একমত .... এই দেশের কিছু হলে ভারতীয় মিডিয়া সেটাকে 10 গুণ বাড়িয়ে দেখায়। ভারতে কতকিছু হচ্ছে সেগুলো প্রচারই হয় না
    Total Reply(0) Reply
  • Shamsher Ali ৩০ অক্টোবর, ২০২১, ১:০৪ এএম says : 0
    আমার ধারণা সাধারণ মুসলিম বিনাকারণে কোন বিধর্মির সাথে খারাপ আচরণ করবে না।
    Total Reply(0) Reply
  • Hossain Kabir ৩০ অক্টোবর, ২০২১, ১:০৫ এএম says : 0
    ঠিক কথা,,, চ্যানেল গুলো কে কঠোর ভাবে নিয়ন্ত্রণ করা দরকার ছিল এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা অতিরঞ্জিত ভাবে অপপ্রচার করেছে তাদেরকে শিফটি কইনচার শপাং শপাং মা'ই র দরকার ছিল,,,
    Total Reply(0) Reply
  • Dipta Das ৩০ অক্টোবর, ২০২১, ১:০৫ এএম says : 8
    অত্যন্ত সতর্কতার সাথে সরকার এখন এ দেশের সনাতন ধর্মাবলম্বীদের সাথে ঘটে যাওয়া বর্বরোচিত, পৈচাশিক, নির্লজ্জ ঘটনা কে ধামাচাপা দেওয়া এবং সব অন্যায়কে বৈধতা দেওয়ার জন্য সকল আয়োজন করবে।
    Total Reply(0) Reply
  • Esmail Hossain ৩০ অক্টোবর, ২০২১, ১:০৫ এএম says : 0
    আরও মুসলমান সম্প্রদায়ের কতো জন মারছেন সেটার পক্ষে বক্তব্য রাখার সাহস নাই আপনার বাহ মহোদয় বাহ,,,,
    Total Reply(0) Reply
  • Shahin Mahmood ৩০ অক্টোবর, ২০২১, ১:০৬ এএম says : 0
    এখনও সময় আছে আওয়ামীলীগ কে সচেতন হতে হবে।না হলে এরা দেশের বারটা বাজাবে।ঘটবে একটা রটাবে হাজারটা(উদাহরণঃপ্রিয়া সাহা)। পক্ষান্তরে সরকারেরই ভাবমূর্তি ক্ষুন্ন হবে।
    Total Reply(0) Reply
  • Md Helal Karim ৩০ অক্টোবর, ২০২১, ৯:০৫ এএম says : 0
    আমাদের হলুদ মিডিয়ার ভারতে মুসলিম নিধন নিয়ে কোনো মাথা নেই। বাংলাদেশে হিন্দুদের কিছু হলে হলুদ মিডিয়া তেলে বেগুনে জ্বলে উঠে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংখ্যালঘু

১০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ