Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংখ্যালঘুদের ওপর ব্যাপক নির্যাতন বেড়েছে

হিন্দু মহাজোটের দাবি ২০১৮ সালে হত্যা হয়েছে ৯৬ জন, ২০১৯ সালে ১০৮ জন এবং ২০২০ সালে হত্যা হয়েছে ১৪৯ জন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম

সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় ও একটি স্বাধীন সংখ্যালঘু কমিশন প্রতিষ্ঠার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি তুলে ধরেন সংগঠনটির মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক।

এসময় দেশে ‘হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতা বন্ধে’ ও জাতীয় সংসদে তাদের প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে ৬০টি সংরক্ষিত আসনসহ পৃথক নির্বাচন ব্যবস্থারও দাবি জানানো হয়। লিখিত বক্তব্যে মহাসচিব হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা ও লুটপাটের নানা অভিযোগ তুলে ধরে বলেন, সরকার দলীয় নেতাকর্মীসহ অন্যান্যরা চলতি বছর সংখ্যালঘু হিন্দু ও বৌদ্ধ সম্প্রদায়ের উপর ব্যাপকভাবে নিপিড়ন নির্যাতন করেছেন। তাদের মদদে হত্যা, হামলা এবং লুটপাটের ঘটনা বেড়ে গেছে। গত ১ বছরে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ১৪৯ জনকে হত্যা করা হয়েছে। ২০১ জনকে হত্যার হুমকি, ১৪৬ জনকে হত্যা চেষ্টা, ৭ হাজার ৩৭ জনকে জখম-আহত করা, ৬১ জন গুম করা হয়েছে। এ ছাড়া চাঁদাবাজি হয়েছে ৪৫ লক্ষ ৫০ হাজার টাকা, পরিবার ও মন্দির লুট হয়েছে ২৪৪টি। ক্ষতি হয়েছে১৩২২ কোটি ২১ লক্ষ ৯৩ হাজার কোটি টাকার। বসতবাড়ি থেকে উচ্ছেদ হয়েছে২১২৫পি পরিবার। ৩৭টি মন্দিরের ভ’মি দখল হয়েছে। ২৬২৩ জনকে ধর্মান্তর করা হয়েছে, ২৯১ টি পরিবারকে ধর্মান্তরের চেষ্টা করা হয়েছে। অতি সম্প্রতি সাঁওতাল আদিবাসীদের ৬২২ একর ভূমি দখল করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয় গত ২০১৮ সালের চেয়ে ২০১৯ সালে হিন্দু নির্যাতন বেড়েছে। আবার ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে হিন্দু নির্যাতন বেড়েছে ব্যাপকভাবে। ২০১৮ সালে হত্যা হয়েছে ৯৬ জন, ২০১৯ সালে ১০৮ জন এবং ২০২০ সালে হত্যা হয়েছে ১৪৯ জন।

এসব তথ্যের বেশিরভাগ সংবাদপত্র থেকে সংগ্রহ করা হয়েছে। এছাড়া দেশের প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়ন মহাজোটের প্রতিনিধিদের কাছ থেকেও এসব ঘটনার তথ্য সংগ্রহ করা হয়।

এ সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে উপস্থিত মহাজোটের নেতারা অভিযোগ করে বলেন, তারা (সরকার) হিন্দু স¤প্রদায়ের ওপর নির্যাতন বন্ধের চেষ্টা করেছে কিন্তু বন্ধ করতে পারেনি। আন্তরিকতার অভাব আছে।

সংবাদ সম্মেলনে হিন্দু মহাজোটের সভাপতি আইনজীবী বিধান বিহারী গোস্বামী, নির্বাহী সভাপতি আইনজীবী দীনবন্ধু রায়, সিনিয়র সহ-সভাপতি প্রদীপ কুমার পাল, সহ সভাপতি এডভোকেট প্রদীপ সরকার, যুগ্ম-মহাসচিব এডভোকেট লাকি বাছার, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সুজয় ভট্টাচার্য প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংখ্যালঘু

১০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ