Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতিসংঘ মহাসচিবের সঙ্গে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২১, ১১:১৩ এএম

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের সঙ্গে পরমাণু সমঝোতা ও আফগানিস্তান পরিস্থিতিসহ বিভিন্ন বিষয়ে টেলিফোনে কথা বলেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। এ সময় আফগানিস্তানের সর্বসাম্প্রতিক নিরাপত্তা পরিস্থিতির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে উগ্র জঙ্গিদের মাথাচারা দিয়ে ওঠার বিষয়টি জাতিসংঘকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নিতে হবে।

এ সময় গুতেরেস জানান, জাতিসংঘ আফগানিস্তানে মানবিক ত্রাণ পাঠানো অব্যাহত রেখেছে এবং দেশটিতে সকল জাতি-গোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিতকারী একটি ব্যাপকভিত্তিক সরকার গঠন করার আহ্বান জানিয়েছে।

টেলিফোনালাপে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপের প্রতিও ইঙ্গিত করেন আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক উপ মহাসচিব এনরিক মুরার সাম্প্রতিক তেহরান সফরের সময় তার সঙ্গে ইতিবাচক আলোচনা হয়েছে।

আগামী সপ্তাহে ব্রাসেলসে ইরানের সঙ্গে ইইউ’র পরবর্তী বৈঠক অনুষ্ঠিত হবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, যে আলোচনা থেকে অনুধাবনযোগ্য ফল বেরিয়ে আসে ইরান কেবল তাতেই অংশ নেবে।

এছাড়া, পরমাণু সমঝোতার বাকি পক্ষগুলো তাদের প্রতিশ্রুতি পূরণ করলে ইরানও তার প্রতিশ্রুতি বাস্তবায়নে ফিরে যাবে। টেলিফোনালাপে গুতেরেসকে ইরান সফরের আমন্ত্রণ জানান হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান।

এ সময় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় সাফল্য কামনা করে জাতিসংঘ মহাসচিব বলেন, তার সংস্থা সব সময় ইরানের পরমাণু সমঝোতার প্রতি সমর্থন জানিয়েছে। মার্কিন সরকার এটি থেকে বেরিয়ে যাওয়ার পর জাতিসংঘ এই সমঝোতাকে আবার কার্যকর করার চেষ্টা চালিয়েছে বলেও তিনি দাবি করেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফোনালাপ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ