Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ই-কমার্সের প্রতারণা রোধে সবার সতর্ক থাকা উচিৎ : পরিকল্পনা প্রতিমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ৬:৪৯ পিএম

পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেছেন, তথ্য-প্রযুক্তি খাতে বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। তবে কিছু সমস্যাও আছে। বর্তমানে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠানের প্রতারণা ধরা পড়ছে। এসব বিষয়ে সবার সতর্ক থাকা উচিৎ। আজ মঙ্গলবার (১২ অক্টোবর) ‘টেকসই ডিজিটাল গভর্নমেন্ট সিস্টেম বাস্তবায়নে স্থানীয় সফটওয়্যার খাতের চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়’ শীর্ষক সেমিনারে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে অংশগ্রহণ করেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) এর কর্মকর্তারা। পরিকল্পনা বিভাগের আয়োজনে সেমিনারে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনা বিভাগের সচিব জয়নুল বারীর উপস্থাপনায় আলোচনায় অংশ নেন পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মামুন-আল-রশীদ, শরিফা বেগম, মোসাম্মত নাসিমা বেগম, রমেন্দ্রনাথ বিশ্বাস প্রমুখ।

ড. শামসুল আলম বলেন, তথ্য প্রযুক্তি খাতের বিকাশে সম্ভব সব কিছুই করা হবে। তথ্য প্রযুক্তি খাত অনেক এগিয়েছে। তবে ই-কমার্সে অনেক প্রতারণা ধরা পড়ছে। কিছু সমস্যা হচ্ছে। এসব বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। সভাপতির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, আমাদের সরকার ডিজিটাল সরকার। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলছি। বেসরকারি খাত অনেক দূর এগিয়েছে। সরকার বেসরকারি খাতকে এগিয়ে নিতে লাগসই, যুতসই করতে কাজ করে যাচ্ছে।

পরিকল্পনা বিভাগের সচিব জয়নুল বারী বলেন, আইসিটি খাতের বড় ক্রেতা সরকার। এই খাত উন্নয়নে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। তরুণ প্রজন্মের বড় একটি অংশই এ খাতে যুক্ত। সুতরাং খাত সংশ্লিষ্টরা কোনো ক্ষেত্রে সহায়তা চাইলে সরকার সহায়তা দিতে বদ্ধপরিকর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিকল্পনা প্রতিমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ