Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ভ্যাকসিন নিলেও মাস্ক পরা উচিত : অ্যান্থনি ফাউচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০২১, ১২:০৩ এএম

এবারের শীতে ভ্যাকসিন নেয়া মার্কিনিদের জনসমক্ষে মাস্ক পরার আহ্বান জানিয়েছেন দেশটির শীর্ষ সংক্রমক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি। দেশটিতে কোভিড-১৯ সংক্রমণের হার ক্রমাগত কমে আসছে। সামনের মাসগুলোতেও এ ধারা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন ফাউচি। এ খবর দিয়েছে ডেইলি মেইল।

খবরে বলা হয়, রোববার গ্রেটা ফন সাসটেরেনের সঙ্গে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন ফাউচি। তাকে প্রশ্ন করা হয়, এবারের শীতে কি আবারো করোনার নতুন ঢেউ দেখা যাবে কিনা। উত্তরে ফাউচি বলেন, তিনি দৃঢ়ভাবে বিশ্বাস করেন কোভিডের মৃত্যু ও গুরুতর আক্রান্তের হার কমতে থাকবে। তবে এ হ্রাসের হার কেমন হবে তা বিভিন্ন পরিস্থিতির উপরে নির্ভর করছে। এরমধ্যে আছে ঠান্ডার পরিমাণ কেমন হবে কিংবা জনসমক্ষে নাগরিকরা কেমন আচরণ করবে।

গত তিন সপ্তাহ ধরে কোভিডে মৃত্যুর সংখ্যা কমে আসছে যুক্তরাষ্ট্রে। গত সেপ্টেম্বরে যেখানে এক সপ্তাহে গড়ে ১ হাজার ৭৬৭ জনের মৃত্যু হয়েছে সেখানে অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে এসে এ সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৪১৮ জনে। আশা করা হচ্ছে, সামনের দিনগুলোতেও এ সংখ্যা কমতেই থাকবে। কারণ দেশটিতে হাসপাতালে ভর্তির হারও উল্লেখ্যযোগ্য হারে কমে গেছে। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির সংখ্যা ছিল ৮ হাজার ৩৭৮ জন। যা অক্টোবরের প্রথম সপ্তাহে কমে দাঁড়িয়েছে ৭ হাজার ৪৪০ জনে।

এদিকে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ১ লাখ ১০ হাজার জনের কোভিড ধরা পড়েছে। সাপ্তাহিক গড় দাঁড়িয়েছে ১ লাখ ১২ হাজারে। অথচ গত মাসে সাপ্তাহিক হিসেবে প্রতিদিন আক্রান্তের গড় সংখ্যা ছিল ১ লাখ ৬৬ হাজার। অর্থাৎ আক্রান্তের হার এক মাসে ৩২ শতাংশ হ্রাস পেয়েছে। তারপরেও ফাউচি বলেন, মানুষ যখন বাড়ি থেকে বের হবে তখন তার মাস্ক পরা উচিৎ। এমনকি যারা ভ্যাকসিন নিয়েছেন তাদেরও। সূত্র : সিএনএন, ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ