Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দুর্গাপূজায় বেশ্যাদ্বারের মাটি আর দেবে না যৌনপল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ অক্টোবর, ২০২১, ১২:০৯ এএম

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব দুর্গাপূজায় বেশ্যাদ্বার মৃত্তিকা লাগে বলে শাস্ত্রে উল্লেখ আছে। কিন্তু পশ্চিমবঙ্গের যৌনকর্মী সমাজ সেই রীতি মানার জন্য পূজা কমিটিগুলির পাশে আর দাঁড়াতে চায় না। অতীতে এমন কথা উঠলেও এবার সারা পশ্চিমবঙ্গের সব পতিতাপল্লিই এই সিদ্ধান্তে একমত হয়েছে। পশ্চিমবঙ্গের পতিতাদের সংগঠন দুর্বার মহিলা সমন্বয় কমিটির সম্পাদক কাজল বসু বলেন, আগেও আমরা এই কথা বলেছি যে, আমাদের দরজার মাটি না পেলে পুজো হবে না। কিন্তু কেউ আমাদের ঘরের চৌকাঠ পার হলেই অপরাধী। কেন্দ্রীয় সরকারের নতুন আইনই সেটা বলেছে। তাই আমরা ঠিক করেছি, সারা রাজ্যেই এবার সব পতিতাপল্লি এক সুরে বলবে, দরজার মাটি দেব না। স¤প্রতি ভারতের কেন্দ্রীয় সরকার যে মানবপাচার বিরোধী আইন তৈরির উদ্যোগ নিয়েছে। সেই আইনে যৌনকর্মীর পেশায় যুক্ত মেয়েরা বিপদের মধ্যে পড়বেন। এমনকি এই পেশাই উঠে যেতে পারে বলে মনে করছেন অনেকে। ট্র্যাফিকিং পার্সনস বিল ইতিমধ্যেই লোকসভায় পাস হয়ে গেছে। এখন রাজ্যসভার অনুমোদন পেলেই তা আইন রূপায়নের দিকে এগিয়ে যাবে। দুর্বার সংগঠনের আইনজীবী অভিজিৎ দত্ত বলেন, আমাদের দেশে আগের পাচারবিরোধী আইন আছে। কিন্তু এই বিলে কোথাও ইচ্ছুক-অনিচ্ছুক যৌনকর্মীদের কথা আলাদাভাবে উল্লেখ করা হয়নি। অর্থাৎ ইচ্ছাকৃতভাবেও যারা এই পেশায় আসবেন তাদের পুনর্বাসন দেওয়ার কথা বলা হয়েছে। কিন্তু যারা স্বেচ্ছায় এই পেশায় এসেছেন তাদের তো বাধ্য করা যায় না। মানবপাচার রোধের নামে আসলে যৌনকর্মীদের পেশাটাকেই তুলে দিতে চায় কেন্দ্র। তাহলে সত্যিই কি দুর্গাপূজা বেশ্যদ্বার মৃত্তিকা’ ছাড়া সম্ভব নয়? এর জবাবে পুরোহিত প্রশিক্ষক তথা লেখক নবকুমার ভট্টাচার্য বলেন, সবাই শুধু বেশ্যাদ্বার মৃত্তিকার কথা বলে। কিন্তু শাস্ত্র অনুযায়ী একই সঙ্গে পূজায় রাজদ্বার, সর্বতীর্থ, বৃষশৃঙ্গ, গজদন্তের মৃত্তিকাও লাগে। কিন্তু সে সব তো আর পাওয়া যায় না। গঙ্গামাটিকে প্রতীকী হিসেবে ব্যবহার করা হয়। একান্তই বেশ্যাদ্বার মৃত্তিকা না পাওয়া গেলে শাস্ত্রে প্রতীকী মাটি ব্যবহারের অনুমোদনও আছে। রেমোনিউজ, এবিপি।

 

 



 

Show all comments
  • Omor Faruk ৪ অক্টোবর, ২০২১, ১:৩৮ এএম says : 0
    টাকা দিয়ে কিনে নিবে?
    Total Reply(0) Reply
  • NA S IR ৪ অক্টোবর, ২০২১, ১:৩৯ এএম says : 3
    এসব অজানা কথা পত্রিকার মাধ্যমে সাধারণ মানুষকে না জানানোই ভালো। এতে করে অনেকেই মনঃক্ষুণ্ণ হতে পারেন। ব্যাপারটা খুবই সেনসিটিভ
    Total Reply(0) Reply
  • Jewel Hossain ৪ অক্টোবর, ২০২১, ১:৩৯ এএম says : 0
    পশু-পাখী এবং সকল প্রানীকে বাদ দিয়ে,আল্লাহ মানুষজাতিকে শ্রেষ্ঠত্ব দিয়েছেন কারন আল্লাহ আমাদের জ্ঞান দান করেছেন,আল্লাহ অন্যান্য প্রানীদের পরিপূর্ণ জ্ঞান দেননি। হাতি,সিংহ, বাঘ,ইত্যাদি ভয়ংকর প্রানী গুলো মানুষের জ্ঞানের কাছে অসহায়। তাই পৃথিবীতে মানবজাতির রাজত্ব চলে,আর পশুপাখি, চিড়িয়াখানায় ও বনে জঙ্গলে। স্রষ্টার সৃষ্টিকে পূজা করতে নেই। সত্যি মানুষ হিসেবে খুব লজ্জা হয়,যখন অযুক্তিযুক্ত কিছু পড়ি,আর তা যদি হয় ধর্মের অন্তর্ভুক্ত।আল্লাহতালা মানবজাতিকে সঠিক ধর্ম বুঝার তৌফিক দান করুন। আমিন "!
    Total Reply(0) Reply
  • Mohammad Kibria ৪ অক্টোবর, ২০২১, ১:৪০ এএম says : 0
    হিন্দু ধর্ম এটা ভারত বাংলাদেশ নেপাল পাকিস্তান দেশের ভিতর আছে, আর অন্য দেশে যদি থাকে সেটা ভারতের লোক,,,
    Total Reply(0) Reply
  • Osman Goni ৪ অক্টোবর, ২০২১, ১:৪০ এএম says : 0
    ধর্মের বিষয় কিইবা বলবো, তবে প্রতিকী জায়গার মাটি বলতে কি বোঝানো হলো?
    Total Reply(0) Reply
  • Benzir Ahamed Razon ৪ অক্টোবর, ২০২১, ১:৪০ এএম says : 0
    বেশ্যাদ্বার মৃত্তিকা দিয়ে পূজো দিতে হয় বিষয়টা ইন্টারেস্টিং ব্যাপার।
    Total Reply(0) Reply
  • Wahid Farhan ৪ অক্টোবর, ২০২১, ১:৪১ এএম says : 0
    পৃথিবীর কোন দেশে যদি এখনো আইয়্যামে জাহেলিয়াতের মতো অজ্ঞতা আর কুসংস্কার, নোংরামি, অশ্লীলতা, বেহায়াপনা এসব টিকে থাকে তাহলে তার মধ্যে অন্যতম হলো ভারত। আফ্রিকা মহাদেশীয় জঙ্গলের অধিবাসী কিংবা অ্যামাজনের গহীন অন্ধকারের অধিবাসীদের চেয়েও খারাপ অবস্থা
    Total Reply(0) Reply
  • Zakiul Islam ৪ অক্টোবর, ২০২১, ৮:২৬ এএম says : 0
    যে দেবি যৌন পল্লীর মাটী ছাড়া তুষ্ট হয় না , তার পুজা না করাই উচিৎ ।
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ৪ অক্টোবর, ২০২১, ৮:৪৬ এএম says : 0
    এসব নোংরামী এখন থেকে বাদ দেওয়া উচিৎ
    Total Reply(0) Reply
  • Kamal ৪ অক্টোবর, ২০২১, ১২:১৯ পিএম says : 0
    আসলে দেবী বলতে চেয়েছেন সবাই করে নিয়ে জগত সংসার।বেশ্যা এবং রাজার গুরুত্ব দেবীর নিকট সমান।সবাই মানুষ।দেবী বুঝে পরিস্থিতির শিকার নাহলে কেউ বেশ্যা গিরি করেনা।হাজার বছর ধরে এভাবেই চলচে আমাদের জগত সংসার। কোন ধর্মের কোন দেবীই মানুষের অকল্যান হয়ে এমন কিছু বলেন নি।দেবী কোথায় বলেছেন আসামের মুসলমানদের ভিটার জমি কেড়ে নিয়ে মন্দির করতে হবে। দেবীরা অতটা স্বর্থপর নেয় যে আদম সন্তানের বাসস্থান কেড়ে নেয়া স্থানে দেবীর আরাধনা হবে।দে্বী তার শুনে ধন্য হবেন। তাদের এক একটা মোদি বানিয়ে দেবেন।অসুররা যুগে যুগে আসে।শুধু নামের পরিবর্তন হয়ে।কোনো অসুর, কখনোচেংগিসখান,কখনো মোদি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্গাপূজা

১৪ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ