Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম


ড্রাইভিং প্রশিক্ষণ
ইনকিলাব ডেস্ক : রাজধানী কাবুলে নারীদের জন্য চালু হওয়া একটি ড্রাইভিং প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ হতে যাচ্ছে। এক বছর আগে চালু হওয়া প্রশিক্ষণ কেন্দ্রটি বন্ধের সিদ্ধান্ত নিয়েছেন নারী উদ্যোক্তা নীলাভ। তিনি জানান, ‘আমি অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি। ৩০ জনের বেশি নারীর ড্রাইভিং শেখার আগ্রহ ছিল। কিন্তু গত এক মাসে কেউই প্রশিক্ষণ কেন্দ্রে আসেননি’। মুগ্ধা নামক এক নারী যিনি গত মাসে এই প্রশিক্ষণ কেন্দ্র থেকে ড্রাইভিং শেখেন। বলেন, নারীদের কর্মসংস্থান ও দক্ষতা বাড়ানোর কাজ চালিয়ে যেতে হবে। নিজের পায়ে দাঁড়ানো এবং অন্যের ওপর যেন নির্ভর করতে না হয় সে জন্য গাড়ি চালানো শিখেছিলাম।


চায় না অস্ট্রেলিয়া
ইনকিলাব ডেস্ক : আসন্ন (কোপ-২৬) আবহাওয়া সম্মেলনে নিজেদের অংশগ্রহণ অনিশ্চিত বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। আবহাওয়া পরিবর্তন মোকাবিলায় অস্ট্রেলিয়ার অর্জন খুব একটা ভালো না হওয়ায় প্রতিনিয়ত সমালোচনার মুখে পড়তে হচ্ছে দেশটির সরকারকে। এ অবস্থায় আগামী নভেম্বরে হতে যাওয়া আবহাওয়া সম্মেলনে অংশ না নেওয়ার ইঙ্গিত দিয়েছেন মরিসন। সোমবার অস্ট্রেলিয়ার এক সংবাদমাধ্যম দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী মনে করেন, এই সময়ে অস্ট্রেলিয়ার করোনা নিয়ন্ত্রণের দিকে মনোযোগ দেওয়া উচিত। তবে যত দ্রুত সম্ভব নিজ দেশের কার্বন নিঃসরণ শূন্যের কোটায় নামিয়ে আনতে চান স্কট মরিসন। রয়টার্স।


নিষেধাজ্ঞা তালেবানের
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে সেলুনে দাড়ি কামানো বা কেটে ফেলা নিষিদ্ধ করেছে তালেবান। তারা বলেছে, এটা তাদের ইসলামী আইনের লংঘন। হেলমন্দ প্রদেশের তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে, দাড়ি কামানো ইসলামী আইনের পরিপন্থী। এই কাজটি যে করবে তাকে অবশ্যই কঠোর শাস্তি দেওয়া হবে। তালেবানের পুলিশ এ ব্যাপারে কঠোর অবস্থান নিয়েছে। প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানের রাজধানী কাবুলের নাপিতরাও একই ধরনের নির্দেশ পেয়েছেন বলে তারা দাবি করছেন। কাবুলের এক নরসুন্দর বলেন, ‘তালেবান যোদ্ধারা তাদের দাড়ি ছাঁটা বন্ধের নির্দেশ দিচ্ছেন। বিবিসি।


কাঁপলো ফিলিপাইন
ইনকিলাব ডেস্ক : ফিলিপাইনের লুজন দ্বীপে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৭। রোববার মধ্যরাতে দেশটির বাতাঙ্গাস প্রদেশে আঘাত হানে এ ভূকম্পন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল তালিসে শহর থেকে আট কিলোমিটার পশ্চিমে এবং এর গভীরতা ছিল অন্তত ৯৪ কিলোমিটার। ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। তবে স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, কম্পনটি ছিল অত্যন্ত শক্তিশালী। অক্সিডেন্টাল মিন্দোরো দ্বীপের লুক শহরের দুর্যোগ কর্মকর্তা লিওনার্দো ত্রিস্তান বলেন, ভূমিকম্পের ফলে বহু বাসিন্দা বাড়ির বাইরে ছুটে আসেন। আমার স্ত্রীও ভূমিকম্প বলে চিৎকার করছিলো। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ