Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন চ্যান্সেলর পেতে জার্মানিতে আজ ভোট

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০২১, ১১:২৪ এএম

জার্মানির ২০তম জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ আজ। স্থানীয় সময় সকাল ৮টা থেকে দেশটির ১৬টি অঙ্গরাজ্যে একযোগে চলবে ভোটগ্রহণ। শেষ হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। এরপরই জানা যাবে কে হচ্ছেন দেশটির নতুন চ্যান্সেলর। জার্মানির পলিট ব্যারোমিটরের সর্বশেষ জরিপে এগিয়ে সোশ্যাল ডেমোক্র্যাটিক দল এসপিডির চ্যান্সেলর পদপ্রার্থী ওলাফ শলজ।
২০০৫ সাল থেকে টানা ১৬ বছর জার্মানির চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করছেন অ্যাঙ্গেলা মেরকেল। পূর্ব ঘোষণা অনুযায়ী তিনি এবার চ্যান্সেলর পদে লড়ছেন না। ফলে রোববারের ফেডারেল নির্বাচনের মাধ্যমে নতুন চ্যান্সেলরের হাতে ক্ষমতা হস্তান্তর করে রাজনীতি থেকে বিদায় নেবেন দেশটির জনপ্রিয় এ চ্যান্সেলর।
এবার নির্বাচনে চ্যান্সেলর পদের জন্য লড়ছেন তিনজন প্রার্থী। আঙ্গেলা মেরকেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন দলটির বর্তমান চেয়ারম্যান আরমিন লাশেট। লাশেট জনসংখ্যার হিসাবে জার্মানির সবচেয়ে বড় রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফালিয়ারের (এনআরডব্লিউ) বর্তমান মুখ্যমন্ত্রী।
সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি (এসপিডি) থেকে চ্যান্সেলর পদে লড়ছেন জার্মানির বর্তমান ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী ওলাফ শোলজ। তার দীর্ঘ রাজনৈতিক জীবনের অভিজ্ঞতা রয়েছে।
এছাড়া পরিবেশবাদী দল গ্রিন পার্টি থেকে চ্যান্সেলর পদে লড়ছেন আনালেনা বেয়ারবক। তিনি বর্তমানে দলটির প্রধান এবং ২০১৩ সাল থেকে জার্মান পার্লামেন্টের সদস্য। পরিবেশবাদী রাজনৈতিক দল হিসেবে বর্তমানে গ্রিন পার্টির সমর্থন ব্যাপকভাবে বৃদ্ধি পাওয়ায় এ বছর দলটি উল্লেখযোগ্য সংখ্যক ভোট পাবে বলে ধারণা করা হচ্ছে।
অন্যদিকে, জার্মানির ফেডারেল নির্বাচনে দেশটির সোয়েস্ট জেলার নির্বাচনী আসন নম্বর ১৪৬-এ গ্রিন পার্টি থেকে নির্বাচন করছেন প্রবাসী বাংলাদেশি শাহাবুদ্দিন মিয়া। তিনিই জার্মান সংসদ নির্বাচনে প্রার্থী হিসেবে অংশ নেওয়া প্রথম বাংলাদেশি।
জার্মানির ফেডারেল নির্বাচনে একজন ভোটারকে দুটি ভোট দিতে হয়। একটি সরাসরি তার এলাকার সদস্য প্রার্থীকে এবং অন্যটি যেকোনো একটি রাজনৈতিক দলকে।
জার্মানির ফেডারেল পার্লামেন্টের (বুন্দেস্টাগ) ৫৯৮টি আসনের অর্ধেক অর্থাৎ ২৯৯টি আসনের সদস্যরা সরাসরি ভোটে নির্বাচিত হবেন। বাকি অর্ধেক সদস্য নির্বাচিত হবেন সারাদেশে দলের প্রাপ্ত ভোটের হিসাবে। এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ছয় কোটি ৪০ লাখ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জার্মানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ