Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

চীন ও রাশিয়াবিরোধী নীতি অনুসরণ করছে অকাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

রাশিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রæশেভ বলেছেন- অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং আমেরিকা নতুন যে সামরিক চুক্তি সই করেছে তা মূলত চীন এবং রাশিয়ার বিরুদ্ধে একটি শত্রæতামূলক পদক্ষেপ। গত বুধবার অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং আমেরিকার মধ্যে ত্রিপক্ষীয় একটি সামরিক চুক্তি সইয়ের পর এই কথা বললেন রুশ এ কর্মকর্তা। মঙ্গলবার তিনি বলেন- অস্ট্রেলিয়া, ব্রিটেন এবং আমেরিকার সমন্বয়ে যে অকাস জোট গঠিত হয়েছে তা মূলত একটি সামরিক জোট এবং রুশ ও চীন-বিরোধী নীতিই অনুসরণ করছে এ জোট। তিনি জোর দিয়ে বলেন, এই জোটের অবকাঠামো পুরো এশিয়াকে ঝুঁকির মুখে ফেলেছে। পাত্রæশেভ বলেন, অস্ট্রেলিয়ার সঙ্গে ব্রিটেন এবং আমেরিকা পরমাণু শক্তিচালিত সাবমেরিন নির্মাণের বিষয়ে চুক্তি করে মূলত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলকে পরমাণু সাবমেরিন মোতায়েনের স্টেশনে পরিণত করতে চায়। এই পদক্ষেপটি চীন ও রাশিয়াকে লক্ষ্য করে নেয়া হয়েছে বলে উল্লেখ করেন রুশ কর্মকর্তা। চুক্তির আওতায় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পরমাণু শক্তিচালিত সাবমেরিন মোতায়েন করবে অস্ট্রেলিয়া। তিনি আরো বলেন- আমেরিকা, ব্রিটেন এবং অস্ট্রেলিয়া মিলে যে জোট গঠন করেছে তা থেকে ফ্রান্সকে বাদ দেয়া হয়েছে; এতে দৃশ্যত ন্যাটো জোটকে মূল্য দিতে হচ্ছে বলে ধারণা করা যায়। গত বুধবার আমেরিকা, ব্রিটেন এবং অস্ট্রেলিয়া একটি নিরাপত্তা জোট গঠন করেছে যার নাম দেয়া হয়েছে অকাস। ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের স্বার্থ রক্ষা এবং অস্ট্রেলিয়াকে পরমাণু শক্তিচালিত সাবমেরিনে সজ্জিত করার লক্ষ্যে এই জোট গঠন করা হয়েছে। আরটি।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২৩ সেপ্টেম্বর, ২০২১, ২:৪৯ এএম says : 0
    ঘুরে ফিরে ঐ তৃতীয় বিশ্ব যুদ্ধের সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা বৃটিশ অষ্টলিয়া ,কিন্তু উঃকোরিয়া রাশিয়া চিন পাকিস্তান ইরানের কাছে কিছু না।ভারতের কথা বলে লাভ নেই এই ........... শয়তানে বড় ভাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ