Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের হলদিয়া নয়, মোংলা বন্দর ব্যবহার করতে চায় নেপাল

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০২১, ৪:৫০ পিএম

মোংলা বন্দর দিয়ে আমদানি রপ্তানি বাণিজ্যের অংশীদারি হয়ে এ বন্দর ব্যবহার করতে চায় প্রতিবেশী রাষ্ট্র নেপাল। এ লক্ষ্যে নেপালের একটি প্রতিনিধি দল আজ বুধবার দুপুরে বন্দর কর্তৃপক্ষের সাথে বৈঠক করেছেন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার এন্ড মেরিন) ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার জানান, বাংলাদেশে নিযুক্ত নেপালের হাই কমিশনের ডেপুটি চিফ অব মিশন কুমার রাইয়ের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল দুপুর সোয়া ১২টায় মোংলা বন্দরে আসেন। বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে বন্দরের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে দীর্ঘ দুই ঘন্টার বৈঠকে মিলিত হন তারা। নানা রকম সুযোগ সুবিধা দেখে চলমান এ বৈঠকে মোংলা বন্দর থেকে নেপালে কিভাবে পণ্য রপ্তানি করা যায় সে ব্যাপারে এ বন্দর ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছেন নেপালের প্রতিনিধিরা। তারা ভারতের হলদিয়া বন্দর ব্যবহার করে থাকেন। এখন থেকে মোংলা বন্দর ব্যবহার করতে বৈঠকে আলোচনা করেন।
এর আগে ২০১১ সালে বাংলাদেশ, ভারত, নেপাল ও ভূটান এ চার দেশ নিজেদের মধ্যে ব্যবসা বাণিজ্য প্রসার ঘটাতে ট্রানজিট চুক্তি হয়। চুক্তির পর এবারই প্রথম এ বন্দর ব্যবহারের প্রস্তাব নি‌য়ে আনুষ্ঠানিক সফরে এলো নেপাল। নেপালকে ট্রানজিট সুবিধা দিলে মোংলা বন্দর অর্থনৈতিকভাবে লাভবান হবে উল্লেখ করে মোংলা বন্দরের ক্যাপ্টেন এম আব্দুল ওয়াদুদ তরফদার বলেন, তারা এই বন্দরের জেটিসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছেন। দুপুর ২ টায় মোংলা বন্দর ত্যাগ করেন নেপালের প্রতিনিধিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মংলা বন্দর

২২ মে, ২০২০
৯ ফেব্রুয়ারি, ২০২০
১৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ