Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মেয়েদের শিক্ষার ব্যাপারে বিশ্বকে আশ্বস্ত করতে চাইছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০০ এএম

তালেবানরা ক্ষমতায় আসার পর আফগানিস্তানে জীবনযাত্রা স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে বলে মনে করা হচ্ছে। তালেবান নেতারাও মেয়েদের শিক্ষার ব্যাপারে বিশ্বকে আশ্বস্ত করার চেষ্টা করছেন।
ইসলামিক আমিরাত অব আফগানিস্তান (আইইএ) -এর জারি করা বিজ্ঞপ্তির পর বৃহস্পতিবার সারা দেশে আর্থিক প্রতিষ্ঠানগুলো আবার কাজ শুরু করে, যখন ওয়েস্টার্ন ইউনিয়নও ঘোষণা করে যে, তারা আফগানিস্তানে অর্থ স্থানান্তর পরিষেবা পুনরায় শুরু করছে। কেন্দ্রীয় ব্যাংক, ‘দ্য আফগানিস্তান ব্যাংক’, যা সমস্ত ব্যাংকিং এবং মানি হ্যান্ডলিং কার্যক্রম নিয়ন্ত্রণ করে, দেশব্যাপী পুনরায় কাজ শুরু করে, যখন ব্যাংক আজিজি, আফগান ইসলামিক ব্যাংক, কাবুল ব্যাংক এবং আফগান ইউনাইটেড ব্যাংক কয়েকটি শহরে পুনরায় চালু হয়েছে।

আফগানিস্তানে নয়টি ব্যাংক রয়েছে-ছয়টি বাণিজ্যিক এবং তিনটি রাষ্ট্রায়ত্ত। তালেবান শান্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মৌলভী লুৎফুল্লাহ মোহলিস দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেন, ‘বিভিন্ন সমস্যার কারণে ব্যাংক শাখায় অ্যাকাউন্টধারীদের অস্বাভাবিক ভিড় রয়েছে।’ মৌলভী লুৎফুল্লাহ মহলিস মৌলভী ইউনুস খালিসের ছাত্র ছিলেন, যিনি ১৯৮০-র দশকে সোভিয়েতদের বিরুদ্ধে জিহাদের সময় তার নাম হিজব-ই-ইসলামী গোষ্ঠীর নেতৃত্ব দিয়েছিলেন। তালেবান মৌলভী ইউনুস খালিসের আদর্শকে গ্রহণ করেছিল।

এদিকে, দুই সপ্তাহ আগে কার্যক্রম স্থগিত করা ওয়েস্টার্ন ইউনিয়ন বৃহস্পতিবার বলেছে যে, এটি আফগানিস্তানে অর্থ স্থানান্তর পরিষেবা পুনরায় শুরু করছে। এশিয়া, ইউরোপ, মধ্যপ্রাচ্য ও আফ্রিকাতে ওয়েস্টার্ন ইউনিয়নের প্রেসিডেন্ট জিন ক্লড ফারাহ রয়টার্স বার্তা সংস্থাকে বলেন, তালেবানের দখলের পর মানবিক কার্যক্রম অব্যাহত রাখার জন্য আমেরিকান পদক্ষেপে এই সিদ্ধান্ত। তিনি বলেন, ‘আফগানিস্তানের সাথে জড়িত আমাদের বেশিরভাগ ব্যবসাই কম মূল্যের পরিবার এবং রেমিটেন্সকে সমর্থন করে যা সেখানকার মানুষের মৌলিক চাহিদাগুলোকে সমর্থন করে, তাই আমাদের ভিত্তি রয়েছে এবং এ কারণে আমরা আমাদের ব্যবসা পুনরায় খুলতে চাই।’

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, যত দ্রুত সম্ভব কাবুলের বিমানবন্দর পুনরায় চালু করতে তালেবানদের সঙ্গে কাজ করছে কাতার। হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর, যা একটি বিশৃঙ্খল উচ্ছেদের সাক্ষী ছিল যা মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্র প্রত্যাহারের সাথে শেষ হয়েছিল, বর্তমানে সেটি বন্ধ রয়েছে।

শেখ মোহাম্মদ বিন আব্দুলরহমান আল-থানি বলেন, ‘আমরা খুব কঠোর পরিশ্রম করছি (এবং) আমরা আশাবাদী যে আমরা যত তাড়াতাড়ি সম্ভব এটি পরিচালনা করতে সক্ষম হব।’ দোহায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আশা করছি আগামী কয়েক দিনের মধ্যে আমরা কিছু ভালো খবর শুনব। কাতার থেকে টেকনিশিয়ানদের একটি দল বহনকারী একটি ফ্লাইট বুধবার বিদেশীদের প্রত্যাহারের পর কাবুলে অবতরণকারী প্রথম বিমানে পরিণত হয়। সূত্র : সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ