Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে থাইল্যান্ডে ব্যাপক বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচার পদত্যাগের দাবিতে বিক্ষোভে নেমেছে হাজার হাজার মানুষ। ওচা পদত্যাগ না করা পর্যন্ত প্রতিদিনই রাস্তায় নামার অঙ্গীকার করেছে তারা। ব্যাংককের কেন্দ্রস্থল অশোক স্টেশনের বিক্ষোভ এ বছর সংঘটিত সবচেয়ে বড় বিক্ষোভগুলোর অন্যতম। নভেল করোনাভাইরাসের কড়াকড়ির কারণে পুলিশ বিক্ষোভ নিষিদ্ধ করার পরও গতকাল বৃহস্পতিবার বিপুল সংখ্যক মানুষ এই বিক্ষোভে নেমেছে।

প্রায়ুথ চান ওচার বিরুদ্ধে বিক্ষোভ জোরদার হয়েছে গত জুন থেকে। গত বছর যারা প্রধানমন্ত্রী ওচার পদত্যাগ চেয়েছিল, তারা আরও বেশি মানুষের সমর্থন নিয়ে এবার মাঠে নেমেছে। করোনাভাইরাস পরিস্থিতির অবনতিতেক্ষুব্ধ মানুষেরা ওচার পদত্যাগের দাবিতে বিক্ষোভকারীদের সঙ্গে সামিল হয়েছে। এ সপ্তাহের শুরুর দিক থেকে ওচা পার্লামেন্টে বিতর্ক এবং প্রশ্নের সম্মুখীন হওয়ার মধ্যেই তার বিরুদ্ধে এই বিক্ষোভ হচ্ছে। রাজনৈতিক বিরোধীরা প্রধানমন্ত্রী ও অন্য পাঁচ জন মন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতি, অর্থনৈতিক অব্যবস্থাপনা এবং করোনাভাইরাস পরিস্থিতি সামাল দিতে দক্ষতার অভাবের অভিযোগ করেছে।

তবে, ওচা এবং তার মন্ত্রীরা সবাই এসব অভিযোগ অস্বীকার করেছেন এবং পার্লামেন্টে তাঁদের কাজের সাফাই গেয়েছেন। শনিবার অনুষ্ঠেয় অনাস্থা ভোটে তারা জিতবেন বলেই মনে করা হচ্ছে। কারণ, পার্লামেন্টে ক্ষমতাসীন জোটের পরিষ্কার সংখ্যাগরিষ্ঠতা আছে। তবে বিক্ষোভকারীরা বলছে, তারা ওচার ওপর চাপ অব্যাহত রাখবে।

বিক্ষোভের প্রধান আয়োজকদের একজন বলেন, ‘পার্লামেন্টের সদস্যদের মানুষজন এবং ওচার মধ্যে এক জনকে বেছে নিতে হবে। যদি ওচা অনাস্থা ভোটে পাস করে প্রধানমন্ত্রী থেকে যান, তাহলে আমরা তাঁকে তাড়ানোর চেষ্টা করে যাব।’ সূত্র : রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: থাইল্যান্ড


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ