Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

রাত পোহালেই সিলেটে ভোট

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২১, ১২:০২ এএম

আগামীকাল সিলেট—৩ আসনে উপনির্বাচনের ভোট। প্রার্থীদের মধ্যে চুড়ান্ত আলোচনায় রয়েছেন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হাবিবুর রহমান হাবিব ও জাতীয় পাটি সমর্থিত প্রার্থী আতিকুর রহমান আতিক।
আ’লীগ প্রার্থীর পক্ষে সিলেটে অবস্থান করছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক। জাপা প্রার্থীর পক্ষে সিলেটে অবস্থান করছেন দলের মহাসচিব জিয়া উদ্দিন বাবলু। তারা নিজ নিজ প্রার্থীর বিজয় নিশ্চিতে সাজাচ্ছেন নানা ছক। তবে মাঠে রয়েছে আ’লীগের শক্তিশালী সাংগঠনিক ভিত্তি। সাজানো ছকে কেন্দ্রে কেন্দ্রে দাপুটে ভাবে থাকবে দলের নেতাকমীর্রা। তাদের মোকাবেলায় কতটুকু সামর্থ্য রয়েছে জাপা নেতাকমীর্দের, যদিও তা প্রশ্নবিদ্ধ। বেশিরভাগ স্থানে ‘আন্ডার কাভার’ প্রচারণা করতে হয়েছে জাপা সমর্থকদের। সেই সঙ্গে নির্বাচন পরবতীর্ পরিবেশ পরিস্থিতি নিয়ে চিন্তায় রয়েছে জাপার সমর্থকরা।

ভোট নিয়ে আতঙ্ক রয়েছে সাধারণ ভোটারদের মনে। তারা মনে করছেন ভিন্ন পরিকল্পনায় বিজয় নিশ্চিত করতে মরিয়া হয়ে উঠতে পারেন প্রভাবশালী কোন প্রার্থী। সেকারণে নিজের পক্ষে ভোট নিশ্চিত করে সাধারণ ভোটারদের ভোট কেন্দ্রে না আসার পরিবেশ সৃষ্টি্ করতে পারে তার অনুসারীরা।

ইসির নির্দেশনা অনুযায়ী গতকাল সকাল ৮টা থেকে বন্ধ হয়েছে প্রার্থীদের পক্ষে প্রচারণা। উপনির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে গতকাল রাত থেকে মাঠে নেমেছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ভোটের পর রোববার পর্যন্ত দায়িত্ব পালন করবেন তারা। এ তথ্য নিশ্চিত করেছেন সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সল কাদের। তিনি জানান, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ— এই ৩ উপজেলা নিয়ে গঠিত সিলেট—৩ আসনের নির্বাচনকালীন সময়ে সকল অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে ইতোমধ্যে বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে ২ সদস্য বিশিষ্টি একটি ‘নির্বাচনী তদন্ত কমিটি’ গঠন করেছে নির্বাচন কমিশন। কমিটিতে রয়েছেন সিলেটের যুগ্ম জেলা ও দায়রা জজ তাসলিমা শারমিন ও সিনিয়র সহকারী জজ নির্জন কুমার মিত্র। এছাড়া আসনটির ভোট গ্রহণ উপলক্ষে ৩ জন ম্যাজিস্ট্রেটও নিয়োগ দিয়েছে ইসি। এর মধ্যে সিলেটের সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্টে্রট মাহবুবুর রজমান ভূঁঞাকে দক্ষিণ সুরমা উপজেলায়, অঞ্জন কান্তি দাসকে বালাগঞ্জ উপজেলায় এবং সিলেটের মেট্রোপলিট্রন ম্যাজিস্টে্রট সুমন ভূঁইয়াকে ফেঞ্জুগঞ্জ উপজেলায় দেয়া হয়েছে দায়িত্ব।
আসনটিতে মোট ভোটার ৩ লাখ ৫২ হাজার ও ভোটকেন্দ্র ১৪৯টি। নিবার্চনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন প্রার্থী। এর মধ্যে নৌকা প্রতীকে আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক, মোটরগাড়ি প্রতীকে স্বতন্ত্র ও সাবেক এমপি শফি আহমেদ চৌধুরী। এছাড়া ডাব প্রতীকে নির্বাচন করছেন বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী জুনায়েদ মুহাম্মদ মিয়া।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ