Inqilab Logo

শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০, ১৯ শাবান সানি ১৪৪৫ হিজরী

২০২৬ সালের পরেও স্বল্পোন্নত দেশের সুবিধা চায় ঢাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২১, ১২:০১ এএম

২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বের হয়ে যাচ্ছে বাংলাদেশ। তবে তারপরও যেন বাংলাদেশসহ অন্যান্য স্বল্পোন্নত দেশের সুবিধা অব্যাহত থাকে, সে বিষয়ে ডবিøওটিএ’র প্রধানকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। গত মঙ্গলবার জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার প্রধান নগোজি ওকোঞ্জ-ওইলার সঙ্গে বৈঠকে তিনি এই অনুরোধ করেন।

গতকাল বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বল্পোন্নত দেশগুলোর জন্য আন্তর্জাতিক সহায়তার ব্যবস্থা যদি বন্ধ হয়ে যায়, তবে ওই দেশগুলো সমস্যায় পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী। তবে তিনি ২০৩৪ সালের ১ জুলাই পর্যন্ত ট্রিপসের কিছু সুবিধা অব্যাহত রাখার সিদ্ধান্তের বিষয়ে সন্তোষ প্রকাশ করেন। আগামী নভেম্বরে জেনেভায় বিশ্ব বাণিজ্য সংস্থার বাণিজ্যমন্ত্রী পর্যায়ের বৈঠকে স্বল্পোন্নত দেশগুলোর জন্য আন্তর্জাতিক সহায়তা অব্যাহত রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে আশা প্রকাশ করেন ড. আব্দুল মোমেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ