Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সিরামের ১২০ থেকে ১৫০ মিলিয়ন ডোজ টিকা মাসিক উৎপাদন বাড়ানো উচিত : অরোরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২১, ৮:৩৩ পিএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বহুল প্রচলিত ভ্যাকসিন কূটনীতির আওতায় এই বছরের শুরুর দিকে দরিদ্র দেশগুলিতে শট পাঠাচ্ছিল বিশ্বের সবচেয়ে বড় ভ্যাকসিন উৎপাদনকারী দেশ ভারত। দেশটির একটি প্রভাবশালী সরকারি বিশেষজ্ঞ প্যানেলের প্রধান বলেন, ভারত সম্ভবত পরবর্তী বছর কোভিড ভ্যাকসিন রপ্তানি পুনরায় শুরু করবে। দেশের সবচেয়ে বড় টিকা সরবরাহকারী সিরামের ১২০ মিলিয়ন থেকে ১৫০ মিলিয়ন ডোজ মাসিক উৎপাদন বাড়ানো উচিত। –এনডিটিভি

বিশ্বব্যাপী ন্যায়সঙ্গত অ্যাক্সেসের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা-সমর্থিত কোভ্যাক্স প্রচেষ্টার একটি প্রধান সরবরাহকারী দেশ হবে এমনটি আশা করলেও সংক্রমণ এবং স্থানীয় উৎপাদন ও সরবরাহ বিলম্বে এবং ব্যাপক বিধ্বংসী দ্বিতীয় তরঙ্গের সূত্রপাত সরকারকে তার নিজের নাগরিকদের অগ্রাধিকার দিতে প্ররোচিত করে এবং এপ্রিল মাসে বিদেশে চালান বন্ধ করে দেয় সরকার। ভারতের ব্ল্যাকবার্গ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে ভারতের ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইজরি গ্রুপ অন ইমিউনাইজেশনের চেয়ারম্যান এন কে অরোরা বলেছেন, ২০২২ সালে ভারতের একটি উল্লেখযোগ্য অংশে টিকা সরবরাহ করতে সক্ষম হওয়া উচিত। যত তাড়াতাড়ি আমরা আমাদের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর সাথে থাকি, ততই আমাদের বাকি বিশ্বের সাথে টিকা ভাগ করার জন্য পর্যাপ্ত ভ্যাকসিন থাকা উচিত।

ভ্যাকসিন উপদেষ্টা গোষ্ঠীর প্রধান হিসেবে, তিনি ভারতীয় ফেডারেল সরকারকে নতুন টিকা মূল্যায়নের পাশাপাশি ইতিমধ্যেই চালু হওয়া ডেটা পর্যালোচনা করতে সহায়তা করেন। অরোরা বলেন, দক্ষিণ এশীয় দেশ হিসেবে যেখানে ৩২.৫ মিলিয়ন সংক্রমণের সাথে দ্বিতীয় বৃহত্তম কোভিড প্রাদুর্ভাব রয়েছে,২০২১ সালের মধ্যে স্থানীয়ভাবে উন্নত ছয়টি শট থাকা উচিত।
তিনি বলেন, কোভ্যাক্স তখন থেকেই ঘাটতি পূরণ করার জন্য চেষ্টা করেছে। পরিবর্তে চীনের মতো দেশগুলির দিকে তাকিয়ে এই শূন্যতা পূরণ করবে। কারণ, ভারত ধীরে ধীরে তার নিজস্ব সক্ষমতা বাড়িয়ে তুলছে। অরোরা বলেন, বছরের শেষের দিকে ভ্যাকসিনের বর্ধিত পোর্টফোলিওতে ভারত সরকারের উচিত দেশের প্রাপ্তবয়স্ক নাগরিকদের সম্পূর্ণভাবে টিকা দেওয়ার পরিকল্পনা অন্তর্ভুক্ত করা। ইতিমধ্যেই এস্ট্রাজেনিকার টিকা-সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া লিমিটেড দ্বারা উৎপাদন করা হয়েছে এবং ভারত বায়োটেক ইন্টারন্যাশনাল লিমিটেড দেশে ব্যাপকভাবে মোতায়েন করা হচ্ছে, যখন ক্যাডিলা হেলথ কেয়ার লিমিটেড এবং রাশিয়ার স্পুটনিক ভি এর ডোজ স্থানীয়ভাবে আগামী মাসগুলিতে উৎপাদন শুরু করবে বলে আশা করা হচ্ছে।

অরোরা বলেন, সেপ্টেম্বরের মধ্যে, ভারত বায়োটেক "কিছু প্রাথমিক ত্রুটির পরে" প্রায় ১২০ মিলিয়ন ডোজ সরবরাহ করবে। তিনি বলেন, অন্যান্য ভারতীয় ভ্যাকসিন প্রস্তুতকারক, বায়োলজিকাল ই এবং জেনোভা বায়োফার্মাসিউটিক্যালস লি. এর উচিত উৎপাদন ও সরবরাহ বৃদ্ধিতে অবদান রাখা। ব্লুমবার্গের ভ্যাকসিন ট্র্যাকারের মতে, ভারত এখন পর্যন্ত ৫৮৯ মিলিয়নেরও বেশি ডোজ দিয়েছে, কিন্তু সেই বিশাল কভারেজটি জনসংখ্যার প্রায় ১০% সম্পূর্ণভাবে টিকা দিয়েছে।

অরোরা বলেন যে, ভারত তার নিজস্ব সরবরাহ বাড়ানোর জন্য আমদানিকৃত ভ্যাকসিন খুঁজছে না। দেশটি বিদেশী ভ্যাকসিন প্রস্তুতকারকদের সাথে আলোচনা করছে। যেমন ফাইজার ইনকর্পোরেটেড, কোম্পানিগুলো যে আইনি ক্ষতিপূরণের ধারা দাবি করছে, তা নিয়ে কিন্তু এখনো কোনো অগ্রগতি হয়নি। তিনি বলেন, আমরা সম্পূর্ণভাবে, দেশীয়ভাবে তৈরি ভ্যাকসিনগুলিতে ব্যাংকিং করছি। সাপ্লাই লাইনে আমাদের অনুমান বিদেশ থেকে আসা কোনো ভ্যাকসিনকে আমলে নেবে না।
1 Attached Images



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ