Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশে বিনিয়োগ করতে চায় কোরীয় দুই কোম্পানি

সিউল দূতাবাস থেকে বাণিজ্য মন্ত্রণালয়ে চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২১, ১২:০৩ এএম

বাংলাদেশে মোটরগাড়ি, জ্বালানি এবং অবকাঠামো নির্মাণ শিল্পে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছে কোরিয়ার জায়ান্ট কোম্পানিগুলো। বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হুন্দাই বাংলাদেশে গাড়ি নির্মাণ কারখানা স্থাপনের জন্য গত জানুয়ারি মাসে চুক্তি সই করেছে।
এবার আরো দুটি কোরীয় কোম্পানি বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করে সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গে যোগাযোগ করেছে। এর মধ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কোরীয় প্রতিষ্ঠান হানওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক কনট্রাক্টর হিসেবে কাজ করার আগ্রহ দেখিয়েছে। এছাড়া জিওনজি সিইএস নামে কোরীয় আরেক জায়ান্ট কোম্পানি বাংলাদেশে জ্বালানি খাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। গতকাল সিউলে বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো চিঠিতে বাণিজ্য মন্ত্রণালয়কে বিষয়টি অবহিত করেছেন কমার্শিয়াল কাউন্সিলর ড. মো. মিজানুর রহমান।
জানা যায়, কোরীয় এই শিল্প প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে বড় বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে এরই মধ্যে সিউলে অবস্থিত বাংলাদেশ দূতবাসের সঙ্গে যোগাযোগ করেছে। এছাড়া বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট দফতরগুলোর সঙ্গেও তারা আলোচনা শুরু করেছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, কোরীয় কোম্পানিগুলোর বিনিয়োগ বাংলাদেশে লাভজনক ও নির্বিঘœ হওয়ার কারণে এখন জায়ান্ট কোম্পানিগুলোও বাংলাদেশে বিনিয়োগ নিয়ে আসতে চাচ্ছে। প্রস্তাবিত কোম্পানি দুটোর বিনিয়োগের আগ্রহ সম্বলিত চিঠি পরবর্তী ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।
সূত্র জানায়, দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান জিওনজি সিইএস বাংলাদেশে একটি এলপিজি প্লান্ট স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে। এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) ফরমও পূরণ করেছে। আরেক প্রতিষ্ঠান হানওয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনস্ট্রাকশন করপোরেশন বাংলাদেশে অবকাঠামো নির্মাণে যুক্ত হওয়ার আগ্রহ দেখিয়ে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে বৈঠক করেছে। প্রতিষ্ঠানটির কর্মকর্তারা দূতাবাসের কর্মীদের জানিয়েছেন, তারা দেশটির সপ্তম বৃহত্তম কোম্পানি যেটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নির্মাণ খাতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, কোরিয়া বাংলাদেশে ষষ্ঠ বৃহৎ বিনিয়োগকারী এবং তাদের বিনিয়োগের পরিমাণ প্রায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার। ঢাকায় অবস্থিত কোরিয়ান দূতাবাসের তথ্যমতে অন্তত ২০০ কোম্পানি এদেশে বিনিয়োগ করেছে। বাংলাদেশে কোরিয়ান কোম্পানির বিনিয়োগ আকষর্ণে কোরিয়ান ইপিজেডও রয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশ ও দক্ষিণ কোরিয়ার মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ স¤প্রসারণের লক্ষ্যে গত এপ্রিল মাসে সিউলে বাংলাদেশ দূতাবাস একটি অনুষ্ঠান করে। ওই অনুষ্ঠানে দেশটির গাংনিওয়ং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ব্যবসায়িক নেতাদের সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূত বৈঠক করেন। সেখানে বাংলাদেশের খাদ্য প্রক্রিয়াজাত শিল্পে বিনিয়োগ এবং প্রযুক্তি হস্তান্তরেও আগ্রহ প্রকাশ করেছে কোরীয় উদ্যোক্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ