Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

শিবচরের নদীর পানি বৃদ্ধি, নদী ভাঙ্গনে কবলে দিশেহারা মানুষ

মাদারীপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ৬:২৬ পিএম

মাদারীপুরের শিবচরে বিভিন্ন নদনদীর পানি বৃদ্ধি পেয়েছে ফলে শিবচরের আড়িয়াল খা নদে ভাঙ্গন দেখা দিয়েছে। আড়িয়াল খা নদীর পানি বৃদ্ধির ফলে তীব্র স্রোতে কলাতলা-শিরুয়াইল অংশে পুনরায় ব্যাপক ভাঙ্গন শুরু হয়েছে। গত তিনদিন যাবৎ আড়িয়াল খা নদীর এই স্থানে তীব্র ভাঙ্গনে দিশেহারা হয়ে পড়েছে ভাঙ্গনকবলিত সাধারণ মানুষ।

ভাঙ্গনের কবলে পড়েছে রাস্তাঘাট, বসতভিটা ও ফসলি জমি। ভাঙ্গনের হুমকিতে রয়েছে প্রাথমিক বিদ্যালয়, বসতবাড়ি, মসজিদ ও কবরস্থানসহ হাটবাজার। গত মাসে কলাতলা-শিরুয়াইল অংশের আড়িয়াল নদের ভাঙ্গন ঠেকাতে জিও ব্যাগ ফেলে পানি উন্নয়ন বোর্ড।

কিন্তু ভাঙ্গনের তীব্রতায় জিও ব্যাগসহ নদীগর্ভে বিলীন হয়েছে, জিও ব্যাগ ফেলেও রক্ষা করা যাচ্ছে না ভাঙ্গন। ভাঙ্গন কবলিত এলাকায় শত আরো জিও ব্যাগ ফেলে দ্রুত ভাঙ্গন প্রতিরোধের অনুরোধ জানান।

ভাঙ্গন কবলিত সাধারণ মানুষ বলেন, ভাঙ্গনের তীব্রতা অব্যাহত থাকলে ঝুঁকিতে থাকবে বহেরাতলা বাজার, স্কুল-কলেজ, কলাতলা বাজার, রাস্তাঘাটসহ ১০টি গ্রাম হুমকিতে পরবে প্রায় অর্ধশত বিঘা ফসলি জমি ইতোপূর্বেই নদী গর্ভে বিলীন হয়ে গেছে। জমিগুলোতে ধান, পাট, মেসতা, আখসহ বিভিন্ন ফসল ফলানো হয়েছিল। ভাঙ্গনকবলিতরা দাবী করেন যাতে অতি দ্রুত জিও ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধে। পাশাপাশি এলাকায় দ্রুত বেড়িবাঁধ নির্মাণের জোর দাবী জানান।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, আড়িয়াল খা নদের ভাঙ্গন প্রতিরোধে স্থায়ী বাঁধ নির্মাণের প্রক্রিয়া খুব তাড়াতাড়ি শুরু হবে। তবে আপাতত জরুরী ভিত্তিতে জিও ব্যাগ ডাম্পিং করে ভাঙ্গন ঠেকানো হচ্ছে। যেখানে ভাঙ্গন দেখা দিচ্ছে সেখানেই আমরা ব্যাগ ফেলে ভাঙ্গন প্রতিরোধে চেষ্টা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদারীপুর

২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ