Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্বে একদিনে আরও ১১ হাজারের বেশি মৃত্যু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২১, ৯:৩৮ এএম | আপডেট : ১০:৪২ এএম, ২৬ আগস্ট, ২০২১

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে মারা গেছেন ১০ হাজারের বেশি মানুষ। এ সময়ে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৭ লাখের বেশি।

এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২১ কোটি ৪৭ লাখ আর মৃত্যু ছাড়িয়েছে ৪৪ লাখ ৭৫ হাজার।

আজ (বৃহস্পতিবার) সকাল ৯টায় পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০ হাজার ৪৭৬ জন। এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৪৪ লাখ ৭৫ হাজার ৬৯৩ জনে।

এ সময়ে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৭ লাখ ৩০ হাজার ২৭২ জন। এতে করোনা শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ কোটি ৪৭ লাখ ২১ হাজার ৪৪৭ জনে।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা তিন কোটি ৯১ লাখ ৫৭ হাজার ২৪৯ জন। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ৪৯ হাজার ৬৮০ জন।

সংক্রমণের ওই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা তিন কোটি ২৫ লাখ ৫৭ হাজার ৭৬৭ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৩৬ হাজার ৩৯৬ জন।

সংক্রমণে তৃতীয় কিন্তু মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা দুই কোটি ছয় লাখ ৪৫ হাজার ৫৩৭ জন। এর মধ্যে মারা গেছেন পাঁচ লাখ ৭৬ হাজার ৭৩০ জন।।

সংক্রমণের তালিকায় এর পরের স্থানগুলোতে রয়েছে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন, ইরান, ইতালি।

সংক্রমণের তালিকায় ২৭ নম্বরে রয়েছে বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৪ লাখ ৭৭ হাজার ৯৩০ জন। তাদের মধ্যে মারা গেছেন ২৫ হাজার ৬২৭ জন। আর করোনা থেকে সেরে উঠেছেন ১৩ লাখ ৮৯ হাজার ৫৭১ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ