Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বঙ্গবন্ধু হত্যাকারীদের মরণোত্তর বিচারে আইন প্রণয়নের দাবিতে সিলেটে বঙ্গবন্ধু ফাউন্ডেশননের স্মারকলিপি

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২১, ৮:১০ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের শহীদ সদস্যদের হত্যার নেপথ্য ষড়যন্ত্রকারীদের তথ্য উদঘাটনে তদন্ত কমিশন গঠন এবং দোষীদের বিচারসহ মরণোত্তর বিচার আইন প্রণয়নের দাবিতে সিলেটের জেলা প্রশাসকের মাধ্যমে আইনমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি প্রদান করেছে বঙ্গবন্ধু ফাউন্ডেশন মহানগর শাখা। আজ বুধবার সকালে ফাউন্ডেশনের নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলামের কাছে।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ তাঁর পরিবারের সদস্যদের নির্মম ভাবে হত্যায় জড়িত সম্মুখসারির খুনিদের বিচার করা হলেও ষড়যন্ত্রকারী ও পরিকল্পনাকারী এবং নির্দেশদাতাদের কোন বিচার হয়নি বা সে বিষয়ে কোন তদন্তও হয়নি। জাতির উপর লেপিত ১৫ই আগস্টের কলঙ্ক মোচনের জন্য উল্লেখিত ষড়যন্ত্রকারী ও পরিকল্পনাকারীদের বিচার হওয়া আবশ্যক। সে লক্ষ্যে প্রকৃত তথ্য উদঘাটনের জন্য উপযুক্ত নিরপেক্ষ তদন্ত হওয়া প্রয়োজন। স্মারকলিপিতে ১৫ আগস্ট রাতের সকল হত্যাকান্ডের নেপথ্যে ষড়যন্ত্রকারী ও পরিকল্পনকারীদের চিহ্নিত করে বিচারের আওতায় আনার জন্য একটি শক্তিশালী কমিশন গঠনসহ মরণোত্তর বিচার আইন প্রণয়নের জন্য বাংলাদেশ সরকারের নিকট জানানো হয় জোর দাবি।

এ সময় উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু ফাউন্ডেশন সিলেট মহানগর শাখার ভারপ্রাপ্ত সভাপতি আলী আক্তার উজ জামান বাবুল, সাধারণ সম্পাদক বদরুল ইসলাম লস্কর রাজু, যুগ্ম সম্পাদক আজাদ হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদির চৌধুরী, প্রচার সম্পাদক অরুপ রায়, মহিলা বিষয়ক সম্পাদক তসলিমা বেগম, ফাউন্ডেশনের নেতার রেদওয়ান আহমদ চৌধুরী, ডা. রণজিৎ রায়, ৩নং ওয়ার্ডের যুগ্ম সম্পাদক সৈয়দ ফেরদৌস আহমদ, ২১নং ওয়ার্ডের ভারপ্রাপ্ত সভাপতি নুরুল হক, সাধারণ সম্পাদক নাসরিন উর্মী, ২৪নং ওয়ার্ডের সভাপতি সাজ্জাদ আহমদ, ৮নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক অভিজিৎ পাল, ১৫নং ওয়ার্ডের সাধারণ সম্পাদক আব্দুল হান্নান, বঙ্গবন্ধু ছাত্র ফাউন্ডেশনের সভাপতি ওয়াহিদুজ্জামান সানি, সহ সভাপতি মাহদি জয়, আবেদ হোসাইন, সাধারণ সম্পাদক ইদ্রিস রহমান, ছাত্রনেতা সাকি চৌধুরী, সুজন আহমদ, সৌরভ আহমদ, রাজন, সুজন সরকার, ইমন আহমদ, রায়হান আহমদ, পিয়াল, রূহান, রাজ, বাবুল, সামাদ, কাইয়ুম, বিজিত প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ