Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিলেট নগরীতে এডিশ মশার লার্ভার সন্ধান

মোবাইল কোর্ট পরিচালনার উদ্যোগ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০২১, ৭:৫৩ পিএম

সিলেট নগরীতে পাওয়া গেছে এডিশ মশার লার্ভা। সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ ইতিমধ্যে ১১টি স্থানে ওই মশার লার্ভার সন্ধান করেছে নিশ্চিত। বর্ষা মৌসুমে পরিত্যক্ত জায়গায় জমে থাকা পানিতে জন্ম হয় এডিশ মশার। এর কারণে নগরীতে ওই মশা জন্মাতে না পারে সেজন্য সম্ভাব্য স্থানগুলোতে গেল এক মাস থেকে নিয়ম মাফিক অভিযান পরিচালনা করা হচ্ছে। ইতিমধ্যে নগরীর ১১টি স্থানে এডিশ মশার লার্ভা পাওয়া গেছে। সেসব জায়গা হচ্ছে-নগরীর হাওয়াপাড়ার সিসসিলা নার্সারি, লামাবাজারের হাবিব টাওয়ারের গ্যারেজ, সিলভ্যালী টাওয়ারের গ্যারেজ, সুবিদবাজারের একটি টাইলসের দোকান,পাঠান্টুলার একটি বাসা, ২৬ নং ওয়ার্ড সহ মোট ১১টি জায়গায় এ পর্যন্ত পাওয়া গেছে ওই মশার লার্ভা।

সিলেট সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বলেন, যেসব জায়গায় ওই মশার লার্ভা পাওয়া গেছে প্রথম অভিযানের পর আবার কয়েকবার পরিদর্শন করেছি আমরা। তিনি বলেন, সাধারণত বাসার ফুলের টব, ডাবের খোসা, টায়ারের দোকানসহ পরিত্যক্ত জায়গায় জমে থাকা পানিতে জন্ম হয় এডিশ মশার। এখন বিভিন্ন জায়গায় মোবাইল কোর্ট পরিচালনা করব আমরা। বাসাবাড়ি, দোকান কিংবা কোন জায়গায় জমে থাকা পানি যেন না থাকে। সিলেটে ইতিমধ্যে একজন ডেঙ্গু রোগী পাওয়া গেছে জানিয়ে তিনি বলেন, ওই ব্যক্তি ঢাকার একটি হাসপাতালের চিকিৎসক। সেখান থেকে তিনি সংক্রমিত হয়ে সিলেটে এসেছিলেন। পরে তাকে আইসোলেশনে রাখা হয়েছিল এবং পরবর্তীতে সুস্থ হওয়ার পর ঢাকায় ফিরে যান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ