Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগান শরণার্থীদের ঠেকাতে তুরস্ক সীমান্তে গ্রিসের ৪০ কিমি দীর্ঘ প্রাচীর তৈরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ আগস্ট, ২০২১, ১২:১৪ পিএম

গত ১৫ আগস্ট আফগানিস্তানে তালেবানের হাতে আশরাফ গনি সরকারের পতনের পরপরই আগে ভাগেই সতর্ক তৎপরতা শুরু করেছে এই মহাদেশের অধিকাংশ দেশ। তালিবান নেতৃত্বের হাত থেকে বাঁচতে হাজার হাজার আফগান নাগরিকের দেশত্যাগে হিড়িক পড়েছে গোটা আফগানিস্তান সীমান্তে। ফলে আফগান শরণার্থীদের আটকাতে তুরস্ক সীমান্তে ইতিমধ্যেই ৪০ কিলোমিটার লম্বা প্রাচীর তুলে ফেলেছে গ্রিস।

গ্রিস সরকারের ধারণা, তুরস্ক হয়ে প্রচুর মানুষ আফগানিস্তান থেকে তাদের দেশে ঢোকার চেষ্টা করবেন। দেশের নাগরিক অধিকাররক্ষা সংক্রান্ত মন্ত্রকের তরফে গত কাল জানানো হয়েছে, অদূর ভবিষ্যতে যা হতে চলেছে, তার জন্য হাত পা গুটিয়ে বসে থাকতে তারা মোটেই রাজি নয়। তাই এখন থেকেই সীমান্তে কড়া নজরদারি শুরু হয়েছে। তোলা হয়ে গিয়েছে প্রাচীরও।
শুক্রবার গ্রিস বলেছে যে তুরস্কের সীমান্তে ৪০ কিলোমিটার পাঁচিল দেওয়া হয়েছে এবং আফগানিস্তান তালিবানদের দখলের পর সম্ভাব্য শরণার্থীদের ইউরোপে পৌঁছানোর চেষ্টা বন্ধ করতে নতুন নজরদারি ব্যবস্থা চালু হয়েছে।
গ্রিসের প্রধানমন্ত্রী কাইরিওতোস মিতসোতাকিসকে বার্তা পাঠিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান পরিস্থিতির কথা জানান। আফগানিস্তানের ঘটনা ইউরোপীয় ইউনিয়নে ২০১৫ সালের শরণার্থী সংকটের পুনরাবৃত্তির আশঙ্কা জাগিয়ে তুলেছে। যখন মধ্যপ্রাচ্যে যুদ্ধ এবং দারিদ্র্য থেকে পালিয়ে প্রায় দশ লক্ষ মানুষ তুরস্ক থেকে গ্রীস পাড়ি দিয়েছিল।
তবে গ্রিস আফগান শরণার্থী আটকাতে কঠোর ব্যবস্থা নিলেও ইউরোপের বাকি কয়েকটি দেশ আর আমেরিকা তাঁদের সম্পর্কে নিজেদের অবস্থান আগে ভাগেই স্পষ্ট করে দিয়েছে। পরিস্থিতি আঁচ করে চলতি মাসের গোড়াতেই আমেরিকার বিদেশ দফতর আফগান শরণার্থীদের জন্য পি-টু (প্রায়রিটি টু) নীতি ঘোষণা করেছিল। সেই ঘোষণা অনুযায়ী, আফগানিস্তান থেকে মোট ১০ হাজার শরণার্থী আমেরিকায় থাকার অনুমতি পেতে পারেন। যাঁরা এত বছর আমেরিকান বাহিনীকে সে দেশে নানা ভাবে সাহায্য করেছেন, জো বাইডেন প্রশাসন আপাতত তাঁদেরই অগ্রাধিকার দিচ্ছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আশ্বাস দিয়েছেন, তাঁরা আপাতত ২০ হাজার করে আফগান শরণার্থীকে নিজেদের দেশে আশ্রয় দিতে প্রস্তুত। ব্রিটেনের বরিস জনসন সরকারও জানিয়েছে, তারা পাঁচ হাজার আফগান শরণার্থীকে আশ্রয় দেবে। সূত্র : আনন্দবাজার



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ