Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো ফাইভ জি ব্যবহার বাড়াচ্ছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ আগস্ট, ২০২১, ১১:৩৫ পিএম

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলো চীনের মত বিশ্বের কারখানা হিসেবে নিজেদের প্রতিষ্ঠার প্রচেষ্টায় তাদের ফোর জি এবং ফিাইভ জি নেটওয়ার্ক উন্নত করছে বলে বৃহস্পতিবার (২০ আগস্ট) এক প্রতিবেদনে বলা হয়েছে। -তাইপেই, তাইওয়ান নিউজ

মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে বাণিজ্য যুদ্ধ চলছে। এমন প্রতিযোগিতা ফিলিপাইন, থাইল্যান্ড, মালয়েশিয়া এবং ভিয়েতনামকে তাদের উচ্চাকাঙ্ক্ষা বাড়াতে এবং তাদের শিল্পকে আধুনিকীকরণের জন্য অনুপ্রাণিত করেছে। ডিজিটাইমস রিসার্চ অনুসারে, চীন এবং হংকং থেকে তাদের দিকে বিনিয়োগকে আকৃষ্ট করতে চেষ্টা করছে। যদিও যেসব দেশে ফোর জি নেটওয়ার্কের মান উন্নত করা দরকার, তারা ইতিমধ্যেই সীমিত আকারে সেখানে ফাইভ জি প্রয়োগ করছে।

ফিলিপাইন এবং থাইল্যান্ড সাধারণত চীনের জন্য বন্ধুত্বপূর্ণ প্রযুক্তি নীতি অনুসরণ করে। তাই হুয়াওয়ে টেকনোলজিস অন্যান্য দেশগুলির মতো একই বাধার সম্মুখীন হয়নি। বিপরীতে, ভিয়েতনাম চীনা কোম্পানিকে বাদ দিয়েছিল, যখন মালয়েশিয়া ফাইভ জি ক্রয়ের সিদ্ধান্তের দায়িত্বে থাকা সংস্থা এরিকসনকে বেছে নিয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ