Inqilab Logo

বুধবার, ১২ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৫ যিলহজ ১৪৪৫ হিজরী

সড়ক কেটে ড্রেজার বাণিজ্য

শ্রীনগর (মুন্সীগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ৯:২৮ পিএম

মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা সদরে ব্যস্ততম একটি পাকা সড়ক কেটে ড্রেজার বাণিজ্য করছেন এক ইউপি সদস্য। উপজেলা সদর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য শেখ মো. হুমায়ুনের বিরুদ্ধে অবৈধভাবে এই রাস্তা কাটার অভিযোগ উঠে। উপজেলার ঝুমুর সিনেমা হল রোডের রানী হাসপাতালের সামনে গুরুত্বপূর্ণ রাস্তাটি কেটে নিচ দিয়ে বোরিং করে ড্রেজার পাইপটি নেয়া হয়েছে। এতে রাস্তাটি দেবে ও ভেঙে পরার আশঙ্কা করা হচ্ছে।
সরেজমিনে দেখা গেছে, ঝুমুর সিনেমা হল রোডের রানী জেনারেল হাসপাতাল সংলগ্ন পূর্ব পশ্চিম দিকে পাকা সড়কটির সামান্য নিচ দিয়ে কেটে অবৈধভাবে ড্রেজারের পাইপ লাইনটি নেয়া হয়েছে। সড়কের পাশেই শ্রীনগর-গোয়ালীমান্দ্রা খালে একটি ড্রেজার স্টেশন স্থাপন করা হয়েছে। জানা গেছে, রাতের আঁধারে এখানে বাল্কহেড থেকে বালু ড্রেজারের মাধ্যমে বিভিন্ন স্থানে নেয়া হচ্ছে। ছাড়পত্র বিহীন ড্রেজারের বিকট শব্দে পরিবেশ দূষণের পাশাপাশি স্থানীয় বসবাসকারীরা ভোগান্তির শিকার হচ্ছেন।
এলাকাবাসী সূত্রে জানা যায়, প্রায় সপ্তাহ খানেক ধরে স্থানীয় মেম্বারের সহযোগিতায় ড্রেজারটি এখানে চলছে। এর আগে হঠাৎ করে রাস্তাটি কেটে ড্রেজারের পাইপ লাইনটি নিতে দেখেন তারা। বেশিরভাগ রাতেই এখানে বাল্কহেড থেকে বালু উত্তোলন করা হচ্ছে। রাতের বেলা ড্রেজারের বিকট শব্দে বসতবাড়িতে ঘুমানো যাচ্ছে না। ভোগান্তির শিকার হচ্ছেন এলাকাবাসী। একজন জনপ্রতিনিধি এ ধরনের কাজকর্মে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেন। খোঁজ নিয়ে জানা গেছে, শ্রীনগর সদর ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য শেখ মো. হুমায়ুন দীর্ঘদিন ধরে মাটি ব্যবসা চালিয়ে যাচ্ছে। ওই এলাকার পোদ্দার পাড়া বসতবাড়ির ওপর দিয়ে ড্রেজারের পাইপ লাইনটি নেন স্থানীয় ইউপি সদস্য।
স্থানীয় ইউপি সদস্য শেখ মো. হুমায়ুন বলেন, দুই বছর আগেই এখান দিয়ে আমার লাইনটি করা। রাস্তা কেটে ড্রেজার পাইপ লাইন নেয়ার কোনো পারমিশন আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তার কোনো পারমিশন নেই। জনপ্রতিনিধি হয়ে রাস্তার ক্ষতি ও জনগণের দুর্ভোগ সৃষ্টি করে অবৈধভাবে মাটি বাণিজ্য করা কতটা যুক্তিসঙ্গত জানতে চাইলে তিনি বলেন, তাহলে কি করে খাব। এ বিষয়ে শ্রীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণব কুমার ঘোষ জানান, এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (এলজিইডি) সাথে যোগাযোগ করুন। এ ব্যাপারে শ্রীনগর উপজেলা প্রকৌশলী (এলজিইডি) মো. রাজিউল্লাহ্ জানান, বিষয়টি আমার জানা নেই। পারমিশন ছাড়া সড়ক কাটা অসম্ভব। খোঁজ নিয়ে দ্রæত ব্যবস্থা নিচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ