Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিপিএল থেকে ঐতিহ্যবাহী ব্রাদার্সের অবনমন!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৯:১৯ পিএম | আপডেট : ৯:৩৪ পিএম, ১৭ আগস্ট, ২০২১

দেশের ফুটবলে মোহামেডান-আবাহনীর পরই সব সময় উচ্চারিত হতো ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের নাম। দেশ বরেণ্য কোচ মরহুম গফুর বেলুচ যে দলটির প্রশিক্ষক ছিলেন, শহিদ উদ্দিন আহমেদ সেলিম, হাসানুজ্জমান খান বাবলু, মো. মহসিন, খন্দকার ওয়াসিম ইকবাল ও আমের খানরা ছিলেন যে ক্লাবের তারকা ফুটবলার-সেই ব্রাদার্সের আজ করুণ দশা। ঘরোয়া ফুটবলে দীর্ঘ পথচলায় কত না সাফল্য লেখা আছে গোপীবাগের ব্রাদার্স ইউনিয়নের নামের পাশে। সেই ক্লাবই শেষ পর্যন্ত টিকতে পারলো না ঘরোয়া সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)। অবশেষে বিপিএল থেকে অবনমনে গেল ব্রাদার্স ইউনিয়ন! আগের দিন বিপিএল থেকে অবনমন ঘটেছে আরামবাগ ক্রীড়া সংঘের। আর মঙ্গলবার দ্বিতীয় দল হিসেবে বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগে (বিসিএল) নেমে গেল ব্রাদার্স।

মঙ্গলবার রাতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র ৪-০ গোলে ব্রাদার্সকে হারিয়ে তাদের অবনমন নিশ্চিত করেছে। ২১ ম্যাচ শেষে চার জয়, ছয় ড্র ও এগারো হারে ১৮ পয়েন্ট পেয়ে তালিকায় এগারোতম স্থানে থেকে বিপিএলে টিকে থাকলো মুক্তিযোদ্ধা। সমান ম্যাচে এক জয়, তিন ড্র ও সতের হারে মাত্র ৬ পয়েন্ট নিয়ে বারোতম স্থানে থেকে অবনমনে গেছে ব্রাদার্স। বাকি তিন ম্যাচ জিতলেও তাদের আর কোনো সুযোগ নেই বিপিএলে টিকে থাকার। ২০০৭ সালে বিপিএল শুরুর পর থেকে নিয়মিত খেলে আসছিল কমলা জার্সিধারীরা। অথচ আগামী ফুটবল মৌসুমে তাদের খেলতে দেখা যাবে পেশাদার ফুটবলের দ্বিতীয়স্তর খ্যাত বিসিএলে।

ঘরোয়া ফুটবলের শীর্ষ আসরে ব্রাদার্স ইউনিয়ন খেলছে ১৯৭৫ সাল থেকে। ধারাবাহিকভাবে প্রথম বিভাগ, সিনিয়র ডিভিশন, প্রিমিয়ার ডিভিশন ও পেশাদার আসর বিপিএল সব লিগেই খেলেছে গোপীবাগের দলটি। যে দলের কর্ণধার বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) বর্তমান কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি, সেই ঐতিহ্যবাহী দলটির এমন করুণ পরিণতি যেন ফুটবলকেই কাঁদাচ্ছে!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘরোয়া ফুটবল

২৮ জানুয়ারি, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ