Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সোশ্যাল মিডিয়ার আলোচনায় স্কুলে যাচ্ছে আফগান মেয়েরা, নারীসহ সকলকে কর্মস্থলে যোগ দিতে তালেবানের আহ্বান

শাহেদ নুর | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০২১, ৭:৩২ পিএম

২০ বছরের আমেরিকান যুগের অবসান ঘটিয়ে আফগানিস্তানের ক্ষমতায় নিজেদেরকে পুনরায় প্রতিষ্ঠিত করেছে তালেবান। আফগানিস্তানের মানুষের জীবনমান উন্নয়নের প্রতিশ্রুতি দিয়ে তারা সাধারণ ক্ষমা ঘোষণা করেন।

ক্ষমতা গ্রহণকালে বিশৃঙ্খলার সুযোগে যারা জনগণের সম্পদ লুট করার চেষ্টা করছিল শুধুমাত্র তাদেরকে আটক করা হয়েছে। ক্ষমতা গ্রহণের পরে এখন আফগানিস্তান একেবারে নীরব। কোথাও কোনো সহিংসতা নেই।

ইতোমধ্যে নারীসহ সকল সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী, বিদেশী কূটনীতিক ও সেনাবাহিনীর সদস্যদেরকে তাদের কর্মস্থলে ফিরে আসার আহ্বান জানিয়েছে তালেবান সরকার। এদিকে স্কুলে যাওয়া শুরু করেছে আফগান মেয়েরা। স্কুলে যাওয়ার এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

বিভিন্ন দেশ ও নানা মহলের সকল উদ্বেগ-উৎকণ্ঠার অবসান ঘটিয়ে সোশ্যাল মিডিয়ার আলোচনায় এখন আফগান মেয়েদের স্কুলে যাওয়া ও নারীসহ সকলকে কর্মস্থলে যোগদানে তালেবানের আহ্বান।

এ প্রসঙ্গে নাহিদ আহমেদ ফেইসবুকে লিখেন, ‘সময় উপযোগী সিদ্ধান্ত। পুরুষ ও নারী বলে কোন বিষয় নাই, যোগ্যতা অনুযায়ী চাকরি করবে; এটা স্বাভাবিক। তালেবানকে বুঝতে হবে, নারীরাও মানুষ। তাদেরকেও কাজের সুযোগ দিতে হবে।’

ফাহিম রহমান ফারাবি লিখেন, ‘অসাধারণ! তোমরাই ফিরিয়ে আনবে সোনালি দিন, যেখানে কেউ জুলুমের শিকার হবে না। সবাই ন্যায় বিচার পাবে। নিরাপদে সবাই চলাফেরা করবে।’

স্বাগত জানিয়ে আমির হোসাইন লিখেন, ‘স্বাগত জানাচ্ছি তালেবান-সরকারকে সবাইকে সমান সুযোগ দেওয়ার জন্য। নারীরা মায়ের জাতি তাদেরকে সম্মান করা হোক।’

‘এটাই ইসলামের শিক্ষা। ইসলামের বিধান মেনে সকলে তার দায়িত্ব পালন করবে এবং কর্মক্ষেত্রে নারীরা পর্দার বিধান মেনে যোগ্যতা অনুযায়ী কাজ করবে।’ - মু. আব্দুল্লাহ আল-মামুনের মন্তব্য।

তালেবান যোদ্ধাদের প্রশংসা করে শামীম মিয়াজী লিখেন, ‘খুবই মানবিকতার পরিচয় দিলো তালেবান যোদ্ধারা, টানা ২০ বছর সংগ্রাম করলো, তারপরেও প্রতিশোধ নিচ্ছে না।’

অম্বল ঠাকুরের প্রত্যাশা, ‘তালিবানের নেতৃত্বে গোলামী, দালালিমুক্ত আগামীর আফগান হবে সমৃদ্ধ।’

সোহাগ খান লিখেন, ‘আফগানিস্তানে তালেবানদের শাসনামলে এমন ন্যায়বিচার প্রতিষ্ঠিত হোক, যাতে পুরো বিশ্ব অবাক হয়ে যায়।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ