Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইংল্যান্ডে ১৬-১৭ বয়সি সবাইকে করোনা টিকা দেয়া হবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০২১, ১২:০২ এএম

ইংল্যান্ডে ১৬ থেকে ১৭ বয়সী সকল বাসিন্দাকে করোনা ভ্যাকসিন দেয়ার কথা রোববার ঘোষণা দিয়েছিলো ব্রিটেনের স্বাস্থ্য অধিদপ্তর (এনএইচএস)। সে অনুযায়ী গতকাল থেকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেয়া শুরু হয়েছে।

স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ বলেছেন, সেপ্টেম্বরে আবার স্কুল শুরু হওয়ার আগে গৃহীত এই পদক্ষেপ কিশোর-কিশোরীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য দুই সপ্তাহ সময় দেবে। ওয়েলসেও একইভাবে ভ্যাকনিনেশন শুরু হয়েছে। অন্যদিকে উত্তর আয়ারল্যান্ডের কিশোর-কিশোরীরা টিকা নেয়ার জন্য ওয়াক-ইন সেন্টার ব্যবহার করতে পারে। স্কটল্যান্ডে কিশোর-কিশোরীরা অনলাইনে নিবন্ধন করতে পারবে।

টিকা নেয়ার যোগ্য কিশোর-কিশোরীদের কাছে টিকা নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়ে প্রায় ১ লাখ বার্তা পাঠানো হয়েছে। তারা ৮০০ টিরও বেশি টিকা কেন্দ্রের মধ্যে যে কোন একটিতে টিকা নিতে সক্ষম হবে এবং স্বাস্থ্য অধিদপ্তর একটি নতুন অনলাইন ওয়াক-ইন সাইট ফাইন্ডার চালু করেছে যাতে তাদের নিকটস্থ উপলব্ধ কেন্দ্রটি খুঁজে বের করতে সাহায্য করতে পারে। পরবর্তী সাইটগুলি আগামী দিন এবং সপ্তাহগুলিতে অনলাইনে আসবে। ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুরা যারা কোভিড-১৯ এর জন্য ক্লিনিক্যালি ঝুঁকিপূর্ণ বা যারা প্রাপ্তবয়স্কদের সাথে বাস করে যারা ভাইরাস থেকে গুরুতর অসুস্থতার ঝুঁকিতে রয়েছে তাদেরও এনএইচএসের সাথে যোগাযোগ করতে বলা হচ্ছে এবং ২৩ আগস্টের মধ্যে প্রথম ভ্যাকসিন ডোজের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

জাভিদ ইতিমধ্যেই টিকা নেয়া ‘হাজার হাজার’ তরুণদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, ‘সারা দেশে কোভিড-১৯ এর বিরুদ্ধে আমাদের প্রতিরক্ষা প্রাচীরকে আরও শক্ত করে গড়ে তুলতে সাহায্য করার জন্য আপনাদের ধন্যবাদ।’ যারা এখনও টিকা নেননি তাদের প্রতি তিনি বলেন, ‘দয়া করে দেরি করবেন না - যত তাড়াতাড়ি সম্ভব আপনার টিকা গ্রহণ করুন যাতে আমরা এই ভাইরাসের সাথে নিরাপদে বসবাস করতে পারি এবং নিজেকে, আপনার পরিবার এবং আপনার সম্প্রদায়কে তাদের প্রয়োজনীয় সুরক্ষা দিয়ে আমাদের স্বাধীনতা উপভোগ করতে পারি।’ সূত্র : ডেইলি মেইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ