Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপ মিশনে রোমান-দিয়া

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৭:৫৮ পিএম

টোকিও অলিম্পিকে লক্ষ্যপূরণ হয়নি দেশসেরা আরচ্যার রোমান সানা ও দিয়া সিদ্দিকীর। তাই বলে দেশে ফিরে তারা কিন্তু হতাশা নিয়ে বসে নেই। ঠিকই তীর-ধনুক হাতে অনুশীলনে মগ্ন আছেন লাল-সবুজের এ দুই আরচ্যার। এবার তাদের মিশন বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপ। আগামী ১৯ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ইয়াঙ্কটনে অনুষ্ঠিত হবে বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপের ৫১তম আসরের খেলা। সর্বশেষ ২০১৯ সালে এ টুর্নামেন্টের আগের আসর থেকে ব্রোঞ্জপদক জিতে টোকিও অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছিলেন রোমান সানা। এবারও পদক জয়ের মাধ্যমে ২০২৪ প্যারিস অলিম্পিকে সরাসরি খেলার যোগ্যতা অর্জনের সুযোগ থাকবে রোমান-দিয়াদের সামনে। সে লক্ষ্যেই এখন টঙ্গীস্থ শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে নিবিড় অনুশীলন করছেন তারা।

আসন্ন বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপে রিকার্ভ এবং কম্পাউন্ড দুই বিভাগে ৫টি করে মোট ১০টি ইভেন্টে খেলা হবে । এগুলো হচ্ছে- রিকার্ভ বিভাগে পুরুষ ও নারী একক , দলগত ও মিশ্র দলগত এবং কম্পাউন্ড বিভাগে পুরুষ ও নারী একক, দলগত ও মিশ্র দলগত। বাংলাদেশ আরচ্যারি ফেডারেশন সূত্রে জানা গেছে, রিকার্ভ বিভাগে দেশসেরা দুই আরচ্যার রোমান সানা ও দিয়া সিদ্দিকীর সঙ্গে যাবেন মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল, রামকৃষ্ণ সাহা, বিউটি রায়। অন্যদিকে কম্পাউন্ড বিভাগে খেলবেন অসীম কুমার দাস। দলের সঙ্গে যাবেন প্রধান কোচ হিসেবে যুক্তরাষ্ট্র যাবেন জার্মানীর মার্টিন ফ্রেডরিক এবং সহকারী কোচ জিয়াউল হক। তবে আরচ্যার নির্বাচন নিয়ে এখনই কথা বলতে নারাজ ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল। এ প্রসঙ্গে তিনি বৃহস্পতিবার বলেন, ‘যুক্তরাষ্ট্রে কয়জনের দল যাবে সেটা নির্ভর করছে বাজেটের উপর। তবে কোনোভাবেই ৬ জনের বেশি আরচ্যার যাবে না। সেক্ষেত্রে রিকার্ভের আরচ্যারই বেশি থাকতে পারে। যদিও এখন পর্যন্ত আমরা খেলোয়াড় নির্বাচন করিনি।’

বিশ্ব আরচ্যারি চ্যাম্পিয়নশিপের খেলা ছাড়াও কংগ্রেসে যোগ দিতে চপল এবং ফেডারেশনের সহ-সভাপতি রশিদুজ্জামান সেরনিয়াবাত যুক্তরাষ্ট্রে যাবেন বলেও জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরচারি

১২ জুলাই, ২০১৯
১৯ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ