Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কালোদের বাঁচাতে ধনী দেশগুলোর অনীহা, ভ্যাকসিনের ভয়াবহ সঙ্কটে আফ্রিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৭:১৪ পিএম

আফ্রিকা একটি মারাত্মক দুর্যোগের মধ্যে রয়েছে। মহাদেশটি এখনও মারাত্মক করোনা মহামারিতে আক্রান্ত এবং সেখানে ভ্যাকসিনের ব্যপক সঙ্কট রয়েছে। এর মাধ্যমে গরীব দেশগুলোর প্রতি ধনী দেশগুলোর অবহেলা ও উদাসীনতা প্রকট হয়ে দেখা দিচ্ছে।

ধনী দেশগুলো উপলব্ধ ভ্যাকসিনের বেশিরভাগ ডোজই অর্জন করেছে এবং তাদের বেশিরভাগ নাগরিককেই সম্পূর্ণ টিকা দিয়েোছ। অথচ, আফ্রিকার ১৩০ কোটি মানুষের মধ্যে ২ শতাংশেরও কম টিকা পেয়েছেন। সেখানে ভাইরাসের কারণে প্রচুর মানুষের মৃত্যু হচ্ছে। কিন্তু নির্ভরযোগ্য তথ্য সংগ্রহের অভাবের সাথে সেখানকার প্রকৃত চিত্র স্পষ্ট হচ্ছে না।

অনেক বিশেষজ্ঞ প্রথম দিকে ‘ভ্যাকসিনের জাতীয়তাবাদ’ এবং ‘ভ্যাকসিনের বর্ণবাদ’ সম্পর্কে সতর্ক করেছিলেন, কিন্তু সেই সতর্কতা উপেক্ষা করা হয়েছিল। চাচা হারানোয় ব্যথিত হয়ে লেখা প্রবন্ধে কেনিয়ার সাংবাদিক এবং সিএনএন সংবাদদাতা ল্যারি ম্যাডোও লিখেছিলেন যে, ‘ধনী দেশগুলোর সাথে দরিদ্র দেশগুলোর বাস্তবিক পার্থক্য ঘটেছে এবং আফ্রিকা এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে কম টিকা পেয়েছে।’

তবে শুধু ধনী দেশগুলোই নয়, আফ্রিকায় টিকা সঙ্কটের জন্য সেখানকার নেতারাও অনেকাংশে দায়ী। নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহম্মদু বুহারীর প্রশাসন ভ্যাকসিন সংগ্রহের লড়াইয়ে নেতৃত্ব দেয়ার চেয়ে জুনে টুইটার নিষিদ্ধ করার জন্য বিশ্বব্যাপী বেশি কভারেজ পেয়েছিল। চলতি বছরের শুরুর দিকে তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি অফিসে মারা যাওয়ার আগে, তিনি কোভিড-১৯ এবং ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য প্রচার করে গিয়েছেন।

তবে এমন নয় যে, আফ্রিকান দেশগুলো ভ্যাকসিন তৈরিতে অবদান রাখেনি। অক্সফোর্ড ইউনিভার্সিটির সাথে কাজ করা কেনিয়ার স্বেচ্ছাসেবীরা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ক্লিনিকাল পরীক্ষায় অংশ নিয়েছিল। তবুও এর কোনোটাই কেনিয়াকে আরো ভ্যাকসিন সংগ্রহে অগ্রাধিকার পেতে সাহায্য করেনি। যদিও আফ্রিকা বিদেশ থেকে দানকৃত ডোজ পেতে শুরু করেছে, কিন্তু তা যথেষ্ট নয়। মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি দক্ষিণ আফ্রিকা এবং নাইজেরিয়ায় ১ কোটি ডোজ ভ্যাকসিন পাঠিয়েছে যেখানে, দেশ দুইটির জনসংখ্যা যথাক্রমে ৫ কোটি ৮০ লাখ ও ২০ কোটি।

এমন পরিস্থিতিতে, বিশ্বের দরিদ্রদের জন্য টিকা নিশ্চিতকরণে বিশ্বের ক্ষমতাধর ২০ নেতার প্রতি আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আগামী অক্টোবরের আগেই টিকা দেয়ার ক্ষেত্রে যে লজ্জাজনক অসমতা আছে, তার ইতি টানার জন্য বলা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রুস আইলওয়ার্ড বলেছেন, ‘বিশ্বকে বিতৃষ্ণ হওয়া উচিত এবং জিজ্ঞাসা করা উচিত, দরিদ্র দেশগুলোতে টিকা পাওয়ার চেষ্টা আটকে দেয়ার ফলে পরিস্থিতির আর কতটা অবনতি হবে।’

এএফপির হিসাবে সারাবিশ্বে এখন পর্যন্ত প্রায় ৪৫০ কোটি ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। বিশ্বব্যাংক উচ্চ আয়ের দেশ হিসেবে যাদেরকে শ্রেণিবিন্যাস করেছে, সেসব দেশে প্রতি ১০০ জন মানুষকে ১০৪টি ডোজ প্রয়োগ করা হয়েছে। অন্যদিকে নিম্ন আয়ের ২৯টি দেশে প্রতি ১০০ জন মানুষে টিকা দেয়া হয়েছে মাত্র দুই ডোজ। সূত্র : দ্য ওয়াশিংটন পোস্ট, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ