Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনার ঝাপটায় সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে ধাক্কা

কৌশলে ভোটের মাঠে দুই প্রার্থী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ৭:০০ পিএম

সিলেট-৩ আসনে উপনির্বাচনে প্রার্থী-সমর্থকদের মন ভাঙ্গা নির্ধারিত দিনে ভোট গ্রহণ স্থগিতে। বিশেষ করে আওয়ামীলীগ বলয়ে বিরাজ করছে এমন অবস্থা। বিজয়ের লক্ষ্য চূড়ান্ত প্রস্তুতিও সম্পন্ন করেছিল দলের স্থানীয় নেতাকর্মীরা। দল ক্ষমতায় থাকায় সরকার যন্ত্রও ছিল তাদের অনুকূলে। প্রভাব ও প্রতাপের কারণে এক প্রতিকূল পরিবেশ হয়ে উঠেছিল অনুকূলে। চারিদিকে কেবল নৌকার সমর্থক। মাঠে ময়দানে দাপুটে প্রচারণা ছিল নৌকার। কেবল ভোট আর ঘোষণার প্রতীক্ষায় ছিল আ’লীগের নেতাকর্মীরা। করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি আর লকডাউনের কঠোর বিধিনিষেধের কারণে ভোট গ্রহণের নির্ধারিত দিনের ২ দিন পূর্বেই স্থগিত হয়ে পড়ে নির্বাচন। এরমধ্যে দিয়ে নির্বাচনী ঢেউয়ে ভাটা পড়ে। স্থবির হয়ে পড়ে সব আয়োজন। এখন চলছে জাতীয় শোকের মাস আগষ্ট। সেই কারণে নির্বাচনী প্রচারণা নিয়ে তোড়জোড় নেই। পুরোদমে কৌশলে প্রচারণা চালিয়ে যাচ্ছেন প্রার্থীরা। কেউ আগস্টে জাতীয় শোক দিবস ঘিরে, কেউ গণটিকা নেওয়ার জমায়েত ঘিরে প্রচারণা চালাচ্ছেন, ভোটারদের কাছে ভোট ও দোয়া চাইছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, জাতীয় শোক দিবস ঘিরে প্রচারণা চালাচ্ছেন আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান (নৌকা)। বিভিন্ন ইউনিয়নে দলীয়ভাবে আয়োজিত শোক দিবসের কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করছেন তিনি। জাপার প্রার্থী আতিকুর রহমান (লাঙ্গল) করোনায় গণটিকার বিষয়টিকে প্রচারণায় কাজে লাগিয়েছেন। গণটিকার শুরুর দিন বিভিন্ন কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা নিতে আসা মানুষের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি। এ ছাড়া এলাকায় কারো মৃত্যু সংবাদ পেলেই জানাজা ও মসজিদে নামাজ পড়তে গিয়ে মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করছেন আতিক। সিলেট নগরের উপকণ্ঠে অবস্থিত তিন উপজেলা দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ নিয়ে সিলেট-৩ আসন গঠিত। এ আসনে মোট ভোটার ৩ লাখ ৫২ হাজার।

গত ১১ মার্চ করোনায় আক্রান্ত হয়ে এ আসনের আওয়ামী লীগের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী মারা যান। এরপর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচনের দিন নির্ধারণ করা হয়। গত ২৮ জুলাই এ আসনের ভোট হওয়ার কথা ছিল। তবে করোনার সংক্রমণ পরিস্থিতিতে নির্বাচন আয়োজনের বিষয়টি নিয়ে সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী ও আসনটির সাতজন ভোটার গত ২৬ জুলাই হাইকোর্টে রিট করেন। রিটের শুনানি শেষে সেদিন হাইকোর্ট উপনির্বাচন ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করে আদেশ দেন। সর্বশেষ ৫ আগস্ট বিষয়টি শুনানির জন্য উঠলে আদালত জানিয়েছেন, নির্বাচন কমিশন (ইসি) আগামী ৭ সেপ্টেম্বরের আগে সুবিধাজনক সময়ে উপনির্বাচন করতে পারবে। উপনির্বাচনে আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির প্রার্থী ছাড়াও মাঠে আরও দুজন প্রার্থী আছেন। তারা হচ্ছেন নির্বাচনে নেমে বিএনপি থেকে বহিষ্কৃত স্বতন্ত্র প্রার্থী ও সাবেক এমপি শফি আহমদ চৌধুরী (মোটরগাড়ি-কার) এবং বাংলাদেশ কংগ্রেসের জুনায়েদ মুহাম্মদ মিয়া (ডাব)। তবে নির্বাচনী প্রচারণায় জুনায়েদকে মাঠে দেখা না গেলেও তৎপর ছিলেন শফি আহমদ চৌধুরী। আদালতের নির্দেশনায় নির্বাচন স্থগিত হলে শফি আহমদ চৌধুরী চলে যান ঢাকায়। তবে কঠোর বিধিনিষেধের মধ্যেও হাবিবুর ও আতিকুর প্রচারণা চালিয়ে যাচ্ছেন বলে স্থানীয় একাধিক বাসিন্দা ও তাদের সমর্থকেরা নিশ্চিত করেছেন।

গত কয়েক দিন হাবিবুর ও আতিকুরের চলাফেরা পর্যবেক্ষণ করে দেখা গেছে, তারা বিভিন্ন জানাজায় অংশ নেওয়ার পাশাপাশি দলীয় কর্মসূচিতে অংশ নিয়ে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন। এসব কর্মসূচিতে সামাজিক দূরত্ব এবং স্বাস্থ্যবিধি না মেনে অংশ নিতে দেখা গেছে অনেককে। গত সোমবারও তারা নির্বাচনী এলাকার বাসিন্দাদের সঙ্গে কুশল বিনিময় করেছেন। জাতীয় পার্টির প্রার্থী আতিকুর রহমান সোমবার দক্ষিণ সুরমায় একটি জানাজায় অংশ নেন। বিকেলে একই উপজেলার জালালপুর ইউনিয়নে প্রায় তিন হাজার পরিবারের মধ্যে মাস্ক বিতরণ করেন তিনি।

গত বুধবার রাতে দক্ষিণ সুরমার দাউদপুর ইউনিয়ন জাতীয় পার্টি ও অঙ্গসংগঠনের উদ্যোগে মোহাম্মদ আতিকুর রহমান আতিকের সমর্থনে এক কর্মীসভায় প্রধান অতিথির বক্তব্যে আতিকুর রহমান আতিক বলেছেন, পল্লীবন্ধু হোসাইন মোহাম্মদ এরশাদের জাতীয়পার্টি যারা করে তারা বিশ্বাসঘাতক হতে পারেনা। জাতীয়পার্টি একটি সুশৃঙ্খল রাজনৈতিক দল। আসন্ন উপ-নির্বাচনে সিলেট ৩ আসনের মানুষ এবার দলমত নির্বিশেষে লাঙ্গলকে বিজয়ী করতে ঐক্যবদ্ধ হয়েছেন। ষড়যন্ত্র করে জনতার বিজয় আটকানো যাবেনা। তিনি বলেন, দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জের মানুষ এবার পরিবর্তন চায়। আর পরিবর্তনের প্রতীক এবার লাঙ্গল। ইনশাআল্লাহ এবার সাধারণ মানুষের বিজয় অর্জিত হবেই।

এদিকে, আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব আজ বৃহস্পতিবার বাদ জোহর নিজ নির্বাচনী এলাকার কুচাই ইউনিয়নে সদ্য প্রয়াত এক আওয়ামলীলীগ নেতা নুরুল আলম বাবরের শোকাহত পরিবারে সমবেদনা জানাতে যান। এছাড়া জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রতিনিয়ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে অংশ নিচ্ছেন কর্মসূচিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ