Inqilab Logo

শুক্রবার, ০৭ জুন ২০২৪, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক ইঞ্জিন মাজার-ই-শরীফ ঘেরাও তালেবানের

৯ আফগান প্রাদেশিক রাজধানী দখল,পদত্যাগ অর্থমন্ত্রীর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

তালেবান বাহিনী বুধবার পর্যন্ত আফগানিস্তানের পুল-ই খুমরি নামক আরো একটি প্রাদেশিক রাজধানীসহ সব মিলিয়ে দেশটির ৯টি বড় শহর দখল করে নিয়েছে। গত এক সপ্তাহের মধ্যে সরকারি বাহিনীকে হটিয়ে তালেবানরা যেসব প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে, সেগুলো হলো, ফাইজাবাদ, ফারাহ, সার-ই-পুল, শেবেরগান, আইবাক, কুন্দুজ, তালুকান ও যারাঞ্জ। কুন্দুজ বিমান বন্দরও দখল করে নিয়েছে তারা।
গ্রামাঞ্চলে হামলা থেকে শহরে হামলা করার জন্য তালেবানের দ্রæত টার্গেট পরিবর্তন সত্তে¡ও দেশটিতে অবস্থানরত মার্কিন বাহিনী কোনো সহায়তা দেয়নি। শুধুমাত্র দক্ষিণের দুটি শহরে আফগান নিরাপত্তা বাহিনীকে বিমান সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস বা পেন্টাগনের হস্তক্ষেপ ব্যতীত ৩১ আগস্টের মধ্যে মার্কিন বাহিনীর সম্পূর্ণ সেনা প্রত্যাহারের মধ্য দিয়ে এ সমর্থনের সমাপ্তি ঘটবে। এ প্রেক্ষাপটে তালেবানরা দেশটিতে নতুন নতুন এলাকা দখলে নিতে অগ্রসর হচ্ছে। এতে বিভিন্ন স্থানে আফগান সরকারি বাহিনীর সঙ্গে তাদের তুমুল লড়াই হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়, এ লড়াই চলাকালে গত এক মাসে আফগানিস্তানে সহিংসতায় ১ হাজার ৬শ’রও বেশি বেসামরিক মানুষ নিহত হয়েছেন এবং গত ৭২ ঘণ্টার ব্যবধানে আফগানিস্তানে ২৭ শিশু নিহত হয়েছে। ইউনিসেফ বলছে, ৭২ ঘণ্টায় কান্দাহার প্রদেশে ২০টি শিশু মারা গেছে, আহত হয়েছে ১শ’ ৩০ শিশু। আফগানিস্তানের প্রত্যক্ষদর্শী এবং বিশ্লেষকরা বলেছেন যে, গত সপ্তাহে তালেবানরা উত্তরাঞ্চলের প্রতিটি বিজয়কে অন্যান্য কঠিন সঙ্ঘাতে আরো বাহিনী পাঠানোর সুযোগে পরিণত করতে সক্ষম হয়েছে। এটি উদ্বেগজনকভাবে কাবুলের দিকে তালিবান আক্রমণকে সহজ করে তুলেছে।

দেশটি থেকে চ‚ড়ান্তভাবে মার্কিন সৈন্য প্রত্যাহার সম্পন্ন করার ৩ সপ্তাহ বাকি থাকতেই তালেবানদের দ্রæত বিজয় প্রেসিডেন্ট আশরাফ গনির সরকার এবং সামরিক ও পুলিশ বাহিনীর জন্য একটি বিধ্বংসী ধাক্কা হয়ে দাঁড়িয়েছে, যাদের প্রশিক্ষণ দিতে যুক্তরাষ্ট্র এবং তার পশ্চিমা মিত্ররা তালিবানের বিরুদ্ধে রুখে দাঁড়াতে বছরের পর বছর এবং বিলিয়ন বিলিয়ন ডলার ব্যয় করেছে।

এদিকে, আল জাজিরার বরাতে জানা যায় যে, মঙ্গলবার আফগানিস্তানের ভারপ্রাপ্ত অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা পদত্যাগ এবং দেশত্যাগ করেছেন। তবে, পায়েন্দা কোথায় গেছেন, তা তাৎক্ষণিকভাবে স্পষ্ট করা হয়নি। মঙ্গলবার পর্যন্ত এমন খবর পাওয়া যায়নি যে, আফগান নিরাপত্তা বাহিনী তালেবানের দখলিত শহরগুলোর মধ্যে কোনোট পুনরুদ্ধারের জন্য কোন জোরদার অভিযান চালাচ্ছে। দেশের ৩৪টি প্রাদেশিক রাজধানীর জন্য যুদ্ধ করার জন্য যথেষ্ট সৈন্যই নেই। আফগানিস্তান-ইরান সীমান্তে নিমরুজ প্রদেশের যারাঞ্জ তালেবানদের দখলে চলে যাওয়ার পর এটি স্পষ্ট হয়ে উঠেছে।

এ মুহূর্তে আফগানিস্তানের সবচেয়ে জনবহুল শহরগুলো এবং তার আশেপাশে যে যুদ্ধ চলছে, তার মধ্যে পর্যাপ্ত রসদ ও সামরিক সরঞ্জামের অভাবে আফগান নিরাপত্তা বাহিনীর বহু সদস্য বিনা লড়াইয়ে আত্মসমর্পণ করছেন, বা দলবদল করছেন। ফলে, আফগান বাহিনী এমনকি রাজধানী কাবুলকেও সফলভাবে রক্ষা করতে পারবে কিনা, সে প্রশ্ন এখন জরুরি হয়ে উঠেছে। তবে আপাতত, আফগান সরকারের সবচেয়ে বড় সমস্যা হচ্ছে দেশের অর্থনৈতিক ইঞ্জিন এবং বাল্খ প্রদেশের রাজধানী মাজার-ই-শরীফকে রক্ষা করা, যা এখন কার্যকরভাবে তালিবানরা ঘিরে রেখেছে এবং স্থলপথে এটিকে কাবুল থেকে বিচ্ছিন্ন করে রেখেছে। সূত্র : আল জাজিরা, নিউ ইয়র্ক টাইম্স।



 

Show all comments
  • Shufi Ahmad ১২ আগস্ট, ২০২১, ১২:৫০ এএম says : 0
    তালেবান মোকাবিলায় ব্যার্থতার ষোলকলা পূর্ণ করেই মার্কিনীরা আফগানিস্তানের মাটি ছেড়েছে। আর তাদের ছত্র ছায়ায় বেড়ে ওঠা মার্কিনীদের ছায়া, আশরাফ ঘানির পুতুল সরকার এখন তালেবানদের মোকাবিলায় নিজেদের শক্তি পরীক্ষায় নামতে চায় এটা বেশ হাস্যকর। বরং সঠিক হতো যেদিন মার্কিনীরা বিদায় নিয়েছে সে দিনই ঘানি সরকার তালেবানকে ক্ষমতা হস্তান্তর করে ভালোয় ভালোয় কেটে পড়া যেমনি ভাবে মার্কিনীরা রাতের আধারে পালিয়েছে তার থেকে তা আরও সম্মানের হতো। এখন এ বেহুদা বাড়াবাড়ি আফগানদের রক্তই ঝরবে।শেষ পর্যন্ত আগ্রাসী মার্কিনীদের ছায়াও আফগানিস্তান থেকে বিলুপ্ত হবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Moin Khan ১২ আগস্ট, ২০২১, ১২:৫০ এএম says : 0
    মিথ্যা বিলুপ্ত হয়ে সত্যের জয় হয় এটাই নিশ্চিত -- আর আল্লাহ তো পবিত্র কোরআনে পরিস্কার করে বলেছেন যদি তোমরা মুমিন হও তাহলে জয় সুনিশ্চিত
    Total Reply(0) Reply
  • Mariya Akter Moni ১২ আগস্ট, ২০২১, ১২:৫১ এএম says : 0
    আফগানিস্তান সরকারের উচিত তালেবানদের নিয়ে একটি বৈঠক করা এবং তালেবানদের সমস্যা গুলো নিয়ে আলোচনায় আসা এবং তার দেশের জনগণ কে নিরাপত্তা দেওয়া।
    Total Reply(0) Reply
  • রাবেয়া আক্তার ১২ আগস্ট, ২০২১, ১২:৫১ এএম says : 0
    আমাদের দেশের ইতির মত ছেসরা সরকার, হাজার হাজার মানুষের প্রাণ যাচ্ছে তবুও হার মানতে রাজি নয় হায়রে ক্ষমতা
    Total Reply(0) Reply
  • Jubayer Hosain ১২ আগস্ট, ২০২১, ১২:৫২ এএম says : 0
    ইনশাল্লাহ তালেবান রা পুরো আফগান টা দখলে নিবে.?
    Total Reply(0) Reply
  • Iqbal Abdul Iqdal Abdul ১২ আগস্ট, ২০২১, ১২:৫৩ এএম says : 0
    আমার মতে আশরাফ গানি সরকার তালেবানদের হাতে ক্ষমতা অন্তর করা উচিত তা না হলে হাজার সাধারণ নাগরিক ক্ষতিগ্রস্ত হবে আমার এই কথাটুকু দ্রুত বাস্তবায়ন করার জন্য পদক্ষেপ নেওয়া হোক
    Total Reply(0) Reply
  • Ashraf ১২ আগস্ট, ২০২১, ৫:০৫ এএম says : 0
    প্রভু যেখানে পরাজয় মেনে পাততাড়ি গুটিয়ে নিয়েছে - দাস অধম সেখানে কিভাবে মাথা উঁচু করে লড়াই করবে? হাস্যকর ব্যাপার!!!
    Total Reply(0) Reply
  • Mostafa kamal ১২ আগস্ট, ২০২১, ৭:০৯ এএম says : 0
    খুশির খবর!
    Total Reply(0) Reply
  • মোঃ আনোয়ার আলী ১২ আগস্ট, ২০২১, ৮:২৫ এএম says : 0
    তালেবানরা তো ইসলামী আঈন চালু করতে চাচ্ছে , আমেরিকার পুতুল সরকার এদের সাথে একতম হলেইতো পারতো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ