Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘ডেলটা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সম্পূর্ণ অনাক্রম্যতা সম্ভব নয়’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ আগস্ট, ২০২১, ১২:০৫ এএম

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রæপের প্রধান অধ্যাপক স্যার অ্যান্ড্রু পোলার্ড বলেছেন, করোনার ডেলটা ভেরিয়েন্টের বিরুদ্ধে শরীরে সম্পূর্ণ রোগ প্রতিরোধ গড়ে তোলার ‘সম্ভাবনা’ নেই। কারণ, এটি এখন দ্রæত ছড়িয়ে পড়ছে এবং সম্পূর্ণভাবে টিকা দেয়া লোকদেরও সংক্রামিত করছে।
মঙ্গলবার পোলার্ড করোনাভাইরাস সম্পর্কিত সর্বদলীয় এমপিদের নিয়ে গঠিত কমিটিকে বলেন যে, যদিও ৯৫ শতাংশের মাঝে টিকা দেয়ার মাধ্যমে হামের সংক্রমণ বন্ধ হয়েছে, কিন্তু কোভিডের ক্ষেত্রে এটি হবে না। তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এর অর্থ টিকা ছাড়া যে কেউ এখন যে কোনও সময়ে সংক্রামিত হবে।’ তিনি আরও বলেন, ভ্যাকসিন করোনাভাইরাসের বিস্তারকে ধীর করে দিতে পারে, কিন্তু ডেলটা ভেরিয়েন্টের বিরুদ্ধে - যা প্রথম ভারতে সনাক্ত করা হয়েছিল - এটি অত্যন্ত সংক্রমণযোগ্য, টিকা দিয়ে এটিকে পুরোপুরি প্রতিরোধ করা যায় না।

পরবর্তীতে আরও একটি শক্তিশালী ভেরিয়েন্ট তৈরি হতে পারে যার মাধ্যমে সংক্রমণ আরও দ্রæত ছড়াতে পারে জানিয়ে পোলার্ড বলেন, ‘সুতরাং এটি ভ্যাকসিন প্রোগ্রামের মাধ্যমে সম্পূর্ণ রোগ প্রতিরোধ গড়ে তোলার ক্ষেত্রে আরও একটি কঠিন সমস্যা।’ তবে যুক্তরাজ্যের করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি হওয়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি মনে করেন। তিনি এপিপিজিকে বলেন, ‘আমি মনে করি এই পরবর্তী ছয় মাস মহামারির জন্য সত্যিই গুরুত্বপূর্ণ।’

অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের প্রধান যখন এই মন্তব্যগুলো করেছেন তখন যুক্তরাজ্যে মার্চের পর থেকে করোনায় সর্বোচ্চ দৈনিক মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় সেখানে ২৩ হাজার ৫১০ জন নতুন করে আক্রান্ত এবং আরও ১৪৬ জনের মৃত্যু হয়েছে। সূত্র : স্কাই নিউজ।



 

Show all comments
  • Daudul Islam ১২ আগস্ট, ২০২১, ১:০৯ এএম says : 0
    ইয়া আল্লাহ রহম করুন
    Total Reply(0) Reply
  • Salim Salim ১২ আগস্ট, ২০২১, ১:০৯ এএম says : 0
    গর্ভবতীরা কি টিকা দিতে পারবে?
    Total Reply(0) Reply
  • Omar Forhad ১২ আগস্ট, ২০২১, ১:১০ এএম says : 0
    অল্প সময়ের সুন্দর পৃথিবীতে আজ করোনা মহামারী বুঝিয়ে দিয়েছে।কাল হাশরের ময়দানে ইয়া নাফসি কেমন হবে।প্রিয় ভাই বোন আসুন একটু চোখ দুটি বন্ধ করে চিন্তা করি।আজ মাটির উপরে একটু পরে আমার আপনার আমাদের মৃত্যু হলে কেমন হবে।সত্যি ভিশন ভয় হয় অন্ধকার কবরে কি হিসাব দিবো।আসুন সবাই পাঁচ ওয়াক্ত নামাজ পড়ি বেশি বেশি তওবা করি।জানি না কখন কার ডাক এসে যায়।সেই ১৯৭৬ সালে জন্ম গ্রহন করেছি আজ ২০২১ইং ৪৫ বৎসর বয়স হয়েছে আমার।বিশ্বাস করুন সময় কি ভাবে চলে গিয়েছে তাই চিন্তা করি।মহান আল্লাহ পাক রাব্বুল আল আমিন।সবাই কে সুন্দর জীবন ও দীর্ঘায়ু দান করুন।
    Total Reply(0) Reply
  • M M Ali Ali ১২ আগস্ট, ২০২১, ১:১১ এএম says : 0
    আমার আম্মুকে কোভিশেড ভ্যাক্সিন দিয়েছি গত চারমাস আগে দেওয়ার একদিন পর থেকে খুব বেশী পেটে ব্যাথা শুরু হয় অনেক পরীক্ষা করার পর অগ্নাশয় প্রদাহ হয়েছে এই রোগ নির্ণেয় হয় গত দশদিন আগে এখন এই রোগ কি কোভিডের ভ্যাক্সিন নেওয়ার কারণে হয়েছে।।।
    Total Reply(0) Reply
  • Abeer Rahman ১২ আগস্ট, ২০২১, ১:১১ এএম says : 0
    এ ভ্যাক্সিনের কার্যকারিতা শরীরে কতদিন থাকবে, জানাবেন দয়া করে ।
    Total Reply(0) Reply
  • Arman Hossain ১২ আগস্ট, ২০২১, ১:১২ এএম says : 0
    ফাইজারের ২ ডোজ টিকা নিয়েছি। টিকার উপর আস্থা রাখি আর বিশ্বাস রাখি আমার রব আল্লাহতালার উপর। কারন আমার জন্ম মৃত্যুু একামাত্র তারই হাতে। আল্লাহপাক আমাদেরকে তার উপর পূর্ন আস্থা রাখার তৌফিক দান দান করুন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ