Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চার ম্যাচ হাতে রেখেই চ্যাম্পিয়ন বসুন্ধরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ৬:৪৪ পিএম | আপডেট : ১:০০ এএম, ১০ আগস্ট, ২০২১

ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চলতি মৌসুমে চার ম্যাচ হাতে রেখেই টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হলো বসুন্ধরা কিংস। সোমবার বিকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে লিগের গুরুত্বপূর্ণ ম্যাচে বসুন্ধরা ২-০ গোলে শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে হারিয়ে শিরোপা নিশ্চিত করে। বিজয়ী দলের হয়ে ব্রাজিলের ফরোয়ার্ড রবসন দি সিলভা রবিনহো ও মিডফিল্ডার জোনাথন ফার্নান্দেজ একটি করে গোল করেন।

জিতলেই চ্যাম্পিয়ন, হারলে অপেক্ষায় থাকতে হতো- এমন সমীকরণে সোমবার জামালের বিপক্ষে মাঠে নামে বসুন্ধরা কিংস। ম্যাচের শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে লড়ে তারা। জামালও চেষ্টা করে। তবে গোল হজমের পর যেন হাল ছেড়ে দেয় দলটি। চার ম্যাচ আগে লিগ শিরোপা নিশ্চিত হওয়ায় কিংসরা বেশ স্বস্তি নিয়েই ঘরে ফিরেছে। এতে তাদের লাভও হলো দ্বিগুণ। লিগ শিরোপার পাশাপাশি তারা এএফসি কাপের জন্য পরিকল্পনা সাজানোর সময় পাচ্ছে। আগামী ১৮ আগস্ট এএফসি কাপ মিশন শুরু করবে বসুন্ধরা কিংস। টুর্নামেন্টকে সামনে রেখে তিন দিন পর তারা মালদ্বীপ যাচ্ছে। আন্তর্জাতিক টুর্নামেন্টে খেলতে যাওয়ার আগে বিপিএলের শিরোপা জয় দলের খেলোয়াড়দের দারুণভাবে উজ্জীবিত করবে। এদিকে ম্যাচের তিন ঘণ্টা আগে দলের প্রধান কোচ শফিকুল ইসলাম মানিককে বরখাস্ত করে শেখ জামাল কর্তৃপক্ষ। এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে কোচকে হারানোয় খেলোয়াড়রা মাঠে নিজেদের খুব একটা মেলে ধরতে পারেননি। ম্যাচের আগে এক পশলা বৃষ্টি হওয়ায় মাঠ কিছুটা ভেজা ছিল। সেই ভেজা মাঠেই ম্যাচের শুরু থেকে দু’দল আক্রমণাত্মক ফুটবল উপহার দেয়ার চেষ্টা করে। প্রথম সুযোগ পায় কিন্তু শেখ জামালই। ম্যাচের ৩ মিনিটে গাম্বিয়ান ফরোয়ার্ড সুলাইমান সিল্লাহর হেড লক্ষ্যভ্রষ্ট হলে এগিয়ে যাওয়ার সুযোগ হারায় জামাল। তবে গোলের সুযোগ নষ্ট করলেও নিজেদের রক্ষণভাগ মোটামুটি জমাটই রেখেছিল তারা। ফলে গোল পেতে অপেক্ষায় থাকতে হয় কিংসদের। ৭ মিনিটে আর্জেন্টাইন রাউল অস্কার বেসেরার সঙ্গে বল আদান-প্রদান করে বসুন্ধরার তরুণ ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল বাইলাইনের একটু ওপর থেকে কাটব্যাক করেছিলেন। কিন্তু বক্সের মাঝামাঝি অবস্থানে থেকে বল বাইরে মারেন কিংস মিডফিল্ডার বিপলু আহমেদ। ২০ মিনিটে গোলের দেখা পায় চ্যাম্পিয়নরা। এসময় স্বদেশী সতীর্থ জোনাথনের থ্রু পাস ধরে প্রায় ২৫ গজ দূর থেকে ডান পায়ের বাঁকানো শটে গোল করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রবসন (১-০)। এই গোলের মধ্যদিয়েই এবারের লিগের সর্বোচ্চ গোলদাতা রবসনের গোল সংখ্যা দাঁড়ালো ১৯। বিরতির ঠিক আগে সমতায় ফেরার সুযোগ পেয়েও গোলবঞ্চিত হয় জামাল। মুনিরের ক্রসে সিল্লাহর হেড ক্রসবারে লেগে ফেরত আসে। ফিরতি বলে সলোমন কিং শট নিলে তা বাইরে চলে যায়। পিছিয়ে থেকে বিরতিতে গেলেও দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার মতো তেমন কোনো সুযোগই তৈরী করে পারেননি জামাল ফরোয়ার্ডরা। উল্টো আরেক গোল হজম করতে হয় তাদের। ম্যাচের ৬২ মিনিটে ডি-বক্সের ঠিক উপর থেকে জোনাথনের বুলেট গতির শট জামাল গোলরক্ষক সাইফুল ইসলাম মাসুমকে ফাঁকি দিয়ে জালে জড়ায় (২-০)। ৭৫ মিনিটে বসুন্ধরার বদলি ফরোয়ার্ড মতিন মিয়া গোলরক্ষক বরাবর যদি শট না নিতেন তাহলে ব্যবধান আরো বড় হতে পারতো। আট মিনিট পর ইমন বাবুর শট ক্রসবার কাঁপালে আরো একবার গোলবঞ্চিত হয় বসুন্ধরা। কিন্তু তাতেও কিংসদের শিরোপা উৎসবে ভাটা পড়েনি। শেষ পর্যন্ত ২-০ ব্যবধানে ম্যাচের সঙ্গে শিরোপা জিতেই মাঠ ছাড়ে তারা।

ম্যাচ জিতে ২০ খেলায় ১৮ জয় একটি করে ড্র ও হারে ৫৫ পয়েন্ট নিয়ে তালিকায় অন্যদের ধরাছোঁয়ার বাইরে থেকে চ্যাম্পিয়ন হলো বসুন্ধরা কিংস। মৌসুমসূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপের শিরোপাও জিতেছিল তারা। ১৯ ম্যাচে এগারো জয়, ছয় ড্র ও দুই হারে ৩৯ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে শেখ জামাল। লিগ রানার্সআপ হওয়ার লড়াইটা মূলত তাদের সঙ্গে চলছে ঢাকা আবাহনী লিমিটেডের। এদিন আরামবাগ ক্রীড়া সংঘকে ৬-১ গোলে হারিয়ে ২০ ম্যাচে এগারো জয়, সাত ড্র ও দুই হারে ৪০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছে আবাহনী।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘরোয়া ফুটবল

২৮ জানুয়ারি, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ