Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘প্রবৃদ্ধির হিসাবেই মাথাপিছু আয়’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

জিডিপির হিসাব অনুযায়ী দেশের মাথাপিছু আয় বেড়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক (ডিজি) মো. তাজুল ইসলাম। গতকাল এ তথ্য জানান ডিজি। বিবিএস এর তথ্য বলছে, করোনা সংকটের মধ্যেও সদ্য সমাপ্ত অর্থবছরে ঘুরে দাঁড়িয়েছে দেশের অর্থনীতি। মূলত কৃষিখাত বাঁচিয়ে রেখেছে দেশের অর্থনীতিকে।

ফলে ২০২০-২১ অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ মার্কিন ডলার। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৮৯ হাজার ২৯৫ টাকা। এ নয় মাসে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। অন্যদিকে, ২০১৯-২০ অর্থবছরে মাথাপিছু আয় হয়েছিল ২ হাজার ২৪ মার্কিন ডলার। ২০১৮-১৯ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার। ২০১৭-১৮ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার।

এ প্রসঙ্গে মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, প্রবৃদ্ধির হিসাবের সঙ্গে মিল রেখেই মাথাপিছু আয় করা হয়েছে। এ হিসেবে মাথাপিছু আয় বেড়েছে। যেহেতু ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধির চেয়ে ২০২০-২১ অর্থবছরের প্রবৃদ্ধি বেড়েছে সেই হিসেবে মাথাপিছু আয়ও বেড়েছে। হিসাব অনুযায়ী যা এসেছে তাই আমরা প্রকাশ করেছি। চূড়ান্ত হিসাবে মাথাপিছু আয় কমতে বা বাড়তে পারে বলে জানিয়েছেন ডিজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাথাপিছু আয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ